৪ দফা দাবিতে ম্যাটস শিক্ষার্থীদের মানববন্ধন, সড়ক অবরোধ

বুধবার সকালে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করে সাধারণ ম্যাটস শিক্ষার্থী ঐক্য পরিষদ।

৪ দফা দাবিতে ম্যাটস শিক্ষার্থীদের মানববন্ধন, সড়ক অবরোধ

প্রথম নিউজ, ঢাকা: সব বৈষম্যদূরীকরণ ও জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণের লক্ষ্যে ৪ দফা দাবি জানিয়ে মানববন্ধন করেছেন মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং স্কুল (ম্যাটস) শিক্ষার্থীরা। বুধবার সকালে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করে সাধারণ ম্যাটস শিক্ষার্থী ঐক্য পরিষদ।

শিক্ষার্থীদের পক্ষে হালিমা আক্তার মিম বলেন, এমবিবিএস ডাক্তারের পাশাপাশি আমাদের সহযোগিতা ছাড়া পুরোপুরি স্বাস্থ্যসেবা নিশ্চিত করা সম্ভব নয়। আমরা চাই বাংলাদেশের প্রত্যন্ত গ্রামাঞ্চল পর্যন্ত স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে হবে।  আমরা স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে শুরু করে উপজেলা পর্যন্ত কর্মকর্তা বিসিএস সাধারণ ক্যাডার চাই এবং আমরা স্বাস্থ্য বিভাগের সংস্কার চাই ও সব বৈষম্যদূরীকরণের মাধ্যমে স্বাস্থ্যসেবার নিশ্চিতকরণ চাই।

এ সময় তারা ৪ দফা দাবি উপস্থাপন করেন। দাবিগুলো হলো- বৈষম্যমুক্ত বাংলায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রথম পঞ্চবার্ষিকী পরিকল্পনা ১৯৭৩-১৯৭৮ মোতাবেক উচ্চশিক্ষার সুযোগ দিতে হবে। অনতিবিলম্বে উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার শূন্য পদে নিয়োগ প্রধানসহ কমিউনিটি ক্লিনিক সরকারি-বেসরকারি হাসপাতাল ক্লিনিকে ম্যাটস সংস্কৃত ডিএমএফ ডিপ্লোমাধারীদের জন্য নতুন পদ সৃজন করতে হবে। অনতিবিলম্বে চার বছরের একাডেমিক কোর্স বহাল রেখে পূর্বের মতো এক বছরের ভাতাসহ ইন্টার্নশিপ চালু করে অসঙ্গতিপূর্ণ কোর্স কারিকুলাম সংশোধন করতে হবে এবং প্রস্তাবিত এ্যালাইড হেলথ প্রফেশনাল শিক্ষা বোর্ড বাতিল করে ‘মেডিকেল অ্যাডুকেশন বোর্ড অব বাংলাদেশ’ নামে নতুন বোর্ড গঠন করার দাবি জানান তারা।

পরে শিক্ষার্থীরা প্রেস ক্লাবের সামনের সড়ক অবরোধ করে শ্লোগান দিতে থাকেন এবং দাবি পূরণ না হওয়া পর্যন্ত আন্দোলন অব্যাহত রাখার ঘোষণা দেন।