হিজাব না পরা নারীদের শনাক্তে ক্যামেরা বসাচ্ছে ইরান

কারা হিজাব পরছে না, তা শনাক্ত করে তাদের শাস্তির আওতায় আনতে এবার জনসমাগম হয় এমন স্থানে ক্যামেরা বসাচ্ছে দেশটির সরকার। আজ শনিবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে ইরান পুলিশ।

হিজাব না পরা নারীদের শনাক্তে ক্যামেরা বসাচ্ছে ইরান

প্রথম নিউজ, অনলাইন ডেস্ক: নারীদের হিজাব পরা নিয়ে আরও কঠোর অবস্থানে গেল ইরান সরকার। কারা হিজাব পরছে না, তা শনাক্ত করে তাদের শাস্তির আওতায় আনতে এবার জনসমাগম হয় এমন স্থানে ক্যামেরা বসাচ্ছে দেশটির সরকার। আজ শনিবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে ইরান পুলিশ। বিবৃতিতে বলা হয়, যারা হিজাব আইন লঙ্ঘন করছেন তাদের শনাক্ত করে প্রথমে খুদে বার্তা পাঠিয়ে সতর্ক করা হবে। হিজাব আইনের বিরুদ্ধে প্রতিরোধ ও প্রতিবন্ধকতা ঠেকাতেই এ ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছে ইরানের বিচার বিভাগের মুখপত্র মিজান নিউজ এজেন্সি।

এর আগে গত বছরের সেপ্টেম্বরে হিজাবনীতি ভঙ্গ করার অভিযোগে মাসা আমিনি (২২) নামের এক তরুণীকে গ্রেপ্তার করেছিল ইরানের নীতি পুলিশ। পুলিশ হেফাজতেই তার মৃত্যু হয়। এর প্রতিবাদে ইরানের বিভিন্ন শহরে তুমুল বিক্ষোভ হয়। প্রতিবাদ জানাতে অনেক নারী হিজাব ছাড়া রাস্তায় নামেন। ওই বিক্ষোভ দমনে সহিংস পদক্ষেপ নিয়েছিল ইরান সরকার। ইরানের আইন অনুযায়ী, হিজাব পরা বাধ্যতামূলক। তা সত্ত্বেও দেশটির অনেক নারী এখনো হিজাব ছাড়াই বাইরে বের হচ্ছেন। তাই নারীদের হিজাব পরা নিশ্চিত করতে বিভিন্ন ব্যবসাপ্রতিষ্ঠানের মালিকদেরও নজরদারি করতে বলেছে পুলিশ।