সিরিয়ার মরুভূমিতে ২৬ জনকে হত্যা করলো আইএস

সিরিয়ার হামা প্রদেশে অন্তত ২৬ জনকে হত্যা করেছে জিহাদি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)

সিরিয়ার মরুভূমিতে ২৬ জনকে হত্যা করলো আইএস

প্রথম নিউজ, ডেস্ক : সিরিয়ার হামা প্রদেশে অন্তত ২৬ জনকে হত্যা করেছে জিহাদি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। জানা গেছে, স্থানীয়রা মরুভূমি থেকে মাশরুম তুলছিল। এ সময় সেখানে হামলা চালায় আইএস সদস্যরা। সিরিয়ার বেশ কিছু গণমাধ্যম নিহতের সংখ্যা ত্রিশের বেশি বলে দাবি করেছে। তবে রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা স্থানীয় একটি হাসপাতালের বরাত দিয়ে ২৬ জন নিহতের খবর নিশ্চিত করেছে। 

গত সপ্তাহে সিরিয়ার আল-ওয়াতান সংবাদপত্র সাধারণ মানুষদের হামার মরুভূমি এলাকায় যাওয়ার বিষয়ে সাবধান করেছিল। গণমাধ্যমটি বলেছিল যে, ওই এলাকায় প্রচুর অবিস্ফোরিত মাইন ও গোলা রয়েছে। মাশরুম সংগ্রহ করতে গিয়ে ভুলবশত বড় দুর্ঘটনা ঘটতে পারে। তাছাড়া ইসলামিক স্টেটের সদস্যরাও ওই এলাকায় সক্রিয় রয়েছে। 

রুশ গণমাধ্যম আরটি জানিয়েছে, গত ৫ই ফেব্রুয়ারি থেকে ২২শে মার্চের মধ্যে মাশরুম সংগ্রহ করতে গিয়ে মোট ৪৭ জন নিহত হয়েছেন, ৭১ জন আহত হয়েছেন। এছাড়া আরও বহু মানুষই সেখান থেকে নিখোঁজ হয়েছেন। ধারণা করা হচ্ছে, ইসলামিক স্টেটই তাদেরকে অপহরণ করেছে।

মরুভূমির মাশরুম খুব বিরল কিছু না হলেও মধ্যপ্রাচ্যে এর বেশ চাহিদা রয়েছে। এর এক কিলোগ্রামের দাম ২২ ডলার থেকে ৬৫ ডলার পর্যন্ত হয়ে থাকে। তবে বিশেষ প্রজাতির মাশরুম আছে যার দাম ২৩৭ ডলার পর্যন্ত উঠে।