মে মাসে মূল্যস্ফীতি ৯.৯৪ শতাংশ, এক দশকে সর্বোচ্চ

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো এ তথ্য জানিয়েছে। এর আগে গত বছরের আগস্টে সর্বোচ্চ ৯ দশমিক ৫২ শতাংশে পৌঁছেছিল ভোক্তা পর্যায়ে পণ্যের মূল্য প্রকাশের এই সূচকটি। মে মাসে খাদ্য মূল্যস্ফীতি ৪০ বেসিস পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৯ দশমিক ২৪ শতাংশে। এপ্রিলে তা ছিল ৮ দশমিক ৮৪ শতাংশ।

মে মাসে মূল্যস্ফীতি ৯.৯৪ শতাংশ, এক দশকে সর্বোচ্চ

প্রথম নিউজ, ঢাকা: চলতি বছরের মে মাসে বাংলাদেশে মূল্যস্ফীতি বেড়ে ৯ দশমিক ৯৪ শতাংশ হয়েছে। যা গত এক দশকের মধ্যে সর্বোচ্চ।

সোমবার (৫ জুন) বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো এ তথ্য জানিয়েছে। এর আগে গত বছরের আগস্টে সর্বোচ্চ ৯ দশমিক ৫২ শতাংশে পৌঁছেছিল ভোক্তা পর্যায়ে পণ্যের মূল্য প্রকাশের এই সূচকটি। মে মাসে খাদ্য মূল্যস্ফীতি ৪০ বেসিস পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৯ দশমিক ২৪ শতাংশে। এপ্রিলে তা ছিল ৮ দশমিক ৮৪ শতাংশ।

অন্যদিকে, পয়েন্ট টু পয়েন্ট খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতিও এপ্রিলে ৯.৭২ শতাংশ পয়েন্ট থেকে বেড়ে মে মাসে ৯.৯৬ শতাংশ পয়েন্টে দাঁড়িয়েছে। বিবিএস-এর তথ্যে জানা গেছে, মে মাসে গ্রামীণ এলাকায় সাধারণ মূল্যস্ফীতি এপ্রিলে ৮.৯২ শতাংশ থেকে বেড়ে ৯.৮৫ শতাংশে দাঁড়িয়েছে।

এছাড়া মে মাসে শহরাঞ্চলে সাধারণ মূল্যস্ফীতি এপ্রিলে ৯.৬৮ শতাংশ পয়েন্ট থেকে বেড়ে ৯.৯৭ শতাংশে দাঁড়িয়েছে। মে মাসে জাতীয় মজুরি সূচকের হার এপ্রিলে ৭.২৩ শতাংশ থেকে ৭.৩২ শতাংশ বেড়েছে।