পরিচালক আজিজুর রহমানের মরদেহ আসছে আজ

 পরিচালক আজিজুর রহমানের মরদেহ আসছে আজ
পরিচালক আজিজুর রহমান

প্রথম নিউজ, ডেস্ক : ঢাকাই চলচ্চিত্রের গুনী পরিচালক আজিজুর রহমানের মরদেহ দেশে আনা হচ্ছে আজ রোববার। দুপুরে টার্কিশ এয়ারলাইনসের একটি ফ্লাইটে তার মরদেহ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবে।

বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির উপ-মহাসচিব কবিরুল ইসলাম রানা।

তিনি বলেন, ‘আজিজ সাহেবের মরদেহ রোববার দুপুরে ঢাকায় পৌঁছাবে। আমরা সেখানে আনুষ্ঠানিকতা সম্পন্ন করে মরদেহ এফডিসিতে নিয়ে যাবো। সেখানে শ্রদ্ধা নিবেদন শেষে বাদ আসর এফডিসিতে জানাজা অনুষ্ঠিত হবে। এরপর মরদেহ দাফনের জন্য নিয়ে যাওয়া হবে তার গ্রামের বাড়িতে।’

জানা গেছে, কানাডার টরন্টোর স্কারবোরোতে ইসলামিক ফাউন্ডেশনে আজিজুর রহমানের প্রথম জানাজা হয়েছে। এফডিসি থেকে তার মরদেহ নেওয়া হবে ধানমন্ডির বাসায়। সেখানে বায়তুল আমান জামে মসজিদে বাদ মাগরিব আরেকটি জানাজা অনুষ্ঠিত হবে।

এরপর সোমবার (২১ মার্চ) হেলিকপ্টারে মরদেহ নেওয়া হবে আজিজুর রহমানের গ্রামের বাড়ি বগুড়ার সান্তাহারে। সেখানে এই কিংবদন্তি নির্মাতার ইচ্ছায় তার মায়ের কবরে তাকে চিরশায়িত করা হবে।

আজিজুর রহমান দীর্ঘদিন ধরে শ্বাসকষ্ট ও বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। শেষ এক বছর কৃত্রিম অক্সিজেন ছাড়া চলাফেরা করতে পারতেন না। তিনি প্রায় এক যুগ ধরে স্ত্রীসহ কানাডায় তার দুই সন্তানের সঙ্গে থাকতেন। গত শনিবার (১৪ মার্চ) কানাডার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান ‘ছুটির ঘণ্টা’খ্যাত এই পরিচালক।

অনেক সফল চলচ্চিত্রের পরিচালক আজিজুর রহমান ১৯৫৮ সালে ‘এ দেশ তোমার আমার’ চলচ্চিত্রে এহতেশামের সহকারী হিসেবে ক্যারিয়ার শুরু করেন। তার নির্মিত প্রথম চলচ্চিত্র মৈমনসিংহের লোককথা নিয়ে ‘সাইফুল মূলক বদিউজ্জামান’ মুক্তি পায় ১৯৬৭ সালে। আজিজুর রহমান ৫৪টি চলচ্চিত্র নির্মাণ করেছেন। তবে ১৯৮০ সালে মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্র ‘ছুটির ঘণ্টা’ নির্মাণ করে খ্যাতি পেয়েছেন আজিজুর রহমান।

Download করুন আমাদের App এবং Subscribe করুন আমাদের YouTube Channel:

news.google.com

https://apps.apple.com/de/app/prothomnews/id1588984606?l=en

https://play.google.com/store/apps/details?id=com.prothomnews

https://youtube.com/prothom