নদীতীর সংরক্ষণে পীরগঞ্জ পেল ১৬৫ কোটি টাকার প্রকল্প

পানি সম্পদ মন্ত্রণালয়ের এ প্রকল্পটি চলতি বছরের মার্চ থেকে জুন ২০২৩ সালে বাস্তবায়ন করবে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (বাপাউবো)

নদীতীর সংরক্ষণে পীরগঞ্জ পেল ১৬৫ কোটি টাকার প্রকল্প

প্রথম নিউজ, রংপুর: রংপুরের পীরগঞ্জে নদীতীর সংরক্ষণে ১৬৫ কোটি টাকার প্রকল্প অনুমোদন পেয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিতে (একনেক)।

সর্বশেষ একনেক সভায় ‘রংপুর জেলার পীরগঞ্জ উপজেলার নদীতীর সংরক্ষণ, ছোটনদী, খাল-বিল পুনঃখনন ও জলাবদ্ধতা নিরসন’ শীর্ষক প্রকল্পটি অনুমোদন দেন প্রধানমন্ত্রী ও একনেকে চেয়ারপারসন শেখ হাসিনা। প্রকল্পটি বাস্তবায়নে মোট ব্যয় হবে ১৬৫ কোটি ৫৮ লাখ টাকা।

পানি সম্পদ মন্ত্রণালয়ের এ প্রকল্পটি চলতি বছরের মার্চ থেকে জুন ২০২৩ সালে বাস্তবায়ন করবে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (বাপাউবো)।

এ প্রকল্পের মাধ্যমে পীরগঞ্জ উপজেলার বিভিন্ন স্থানে করতোয়া ও আখিরা নদীর ১০.৯৬০ কিলোমিটার তীর সংরক্ষণের মাধ্যমে অত্র এলাকাগুলোকে নদী ভাঙন হতে রক্ষা করা সম্ভব হবে। ছোট নদী/খাল, জলাশয় পুনঃখননের মাধ্যমে জলাবদ্ধতা দূরীকরণ ও ১১  হাজার ২৫০ হেক্টর এলাকায় পানি ধারণ ক্ষমতা বৃদ্ধির মাধ্যমে সেচ সুবিধার উন্নয়ন করা এবং তীর সংরক্ষণ কাজের মাধ্যমে বিভিন্ন অবকাঠামো যেমন স্কুল, কলেজ, হাট-বাজার, ব্রিজ ও রাস্তা ইত্যাদি রক্ষা করা সম্ভব হবে।

পরিকল্পনা কমিশনের সংশ্লিষ্টরা জানান, ১০.৯৬০ কিলোমিটার নদীতীর সংরক্ষণ, ৪২.২৬৬ কিলোমিটার নদী/খাল পুনঃখনন (৬৬.৬০ লাখ ঘনমিটার) এবং ২টি কম্বাইন্ড রেগুলেটর নির্মাণ করা হবে এ প্রকল্পের মাধ্যমে। অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনায় পানি সম্পদ সেক্টরের অন্যতম উদ্দেশ্য ও লক্ষ্য হচ্ছে নদীতীর সংরক্ষণ ও বাঁধ পুনর্বাসন করা। অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা অনুযায়ী প্রকল্পটি সঙ্গতিপূর্ণ।

পরিকল্পনা কমিশনের কৃষি, পানি সম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগের সদস্য (সচিব) রমেন্দ্র নাথ বিশ্বাস বলেন, প্রকল্পটি বাস্তবায়িত হলে পীরগঞ্জ উপজেলার বিভিন্ন স্থানে জলাবদ্ধতা নিরসন হবে। একই সঙ্গে প্রকল্প এলাকার সেচ সুবিধার উন্নয়নের পাশাপাশি মৎস্য চাষ, কৃষি জমি, মৎস্য খামার, বনায়ন ও সাধারণ জনগণের জানমাল রক্ষা করা সম্ভব হবে। এছাড়াও প্রকল্পটি বাস্তবায়ন হলে এ এলাকার আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন হবে। এজন্যই প্রকল্পটি একনেক সভায় অনুমোদন দেওয়া হয়েছে।

Download করুন আমাদের App এবং Subscribe করুন আমাদের YouTube Channel:

https://play.google.com/store/apps/details?id=com.prothomnews

https://youtube.com/prothom