নতুন সফটওয়্যার ব্যবহার করে ভোক্তাদের অভিযোগ নিষ্পত্তির নির্দেশ

 নতুন সফটওয়্যার ব্যবহার করে ভোক্তাদের অভিযোগ নিষ্পত্তির নির্দেশ
 নতুন সফটওয়্যার ব্যবহার করে ভোক্তাদের অভিযোগ নিষ্পত্তির নির্দেশ

প্রথম নিউজ, ঢাকা : ভোক্তাদের অভিযোগ দায়ের পদ্ধতি আরও সহজ করতে কনজ্যুমার কমপ্লেইন ম্যানেজম্যান্ট সিস্টেম (সিসিএমএস) শীর্ষক সফটওয়ার এবং ওয়েব পোর্টাল চালু করেছে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর। আর এ নতুন সফটওয়্যার ব্যবহার করে ভোক্তাদের অভিযোগ দ্রুত নিষ্পত্তি করতে কর্মকর্তা-কর্মচারীদের নির্দেশ দিয়েছেন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালকের এ এইচ এম শফিকুজ্জামান।

বুধবার (১৮ জানুয়ারি) কারওয়ান বাজারের অধিদপ্তরের কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে এ ওয়েব পোর্টাল এবং সফটওয়ারের উদ্বোধন করা হয়। এসময় কর্মকর্তাদের এমন নির্দেশনা দেন মহাপরিচালক। ঢাকা বিভাগে এটি পাইলটিং প্রকল্প হিসেবে চালু হয়েছে। যা পরবর্তীতে চালু হবে পুরোদমে।

মহাপরিচালক এ এইচ এম শফিকুজ্জামান বলেন, প্রধানমন্ত্রীর অভিপ্রায় অনুযায়ী ডিজিটাল বাংলাদেশ একটি প্রত্যয়। এর মূল লক্ষ্য বাংলাদেশকে একটি তথ্য-প্রযুক্তি নির্ভর রাষ্ট্র হিসেবে গড়ে তোলা। ডিজিটাল প্রযুক্তি কাজে লাগিয়ে ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠা করা বর্তমান সরকারের অঙ্গিকার। এরই অংশ হিসেবে ডিজিটাল প্লাটফর্ম ব্যবহার করে ভোক্তারা যেন সহজে অভিযোগ দায়ের করতে পারেন এবং দ্রুত অভিযোগগুলো নিষ্পত্তি করা যায় সেকারনেই এ পোর্টাল এবং সফটওয়্যার প্রস্তুত করা হয়েছে।

তিনি আরও বলেন, বর্তমানে অধিদপ্তরে ৩ হাজার ৭৪৮টি অভিযোগ অনিষ্পন্ন রয়েছে যা বিদ্যমান পদ্ধতিতে নিষ্পন্ন করা সময়সাপেক্ষ ব্যাপার। যে কারণে বর্তমানে চালু হওয়া সফটওয়্যারের মাধ্যমে ভোক্তাদের অভিযোগ দ্রুত নিষ্পত্তি করা সম্ভব হবে বলে আশা করছি। সে সঙ্গে ভোক্তাদের ভোক্তা অধিকার বিষয়ে সচেতন হওয়াসহ এ সফটওয়্যার ব্যবহার করে অভিযোগ দাখিলের অনুরোধ জানাই।

আয়োজকরা জানিয়েছেন, ভোক্তার ওয়েব সাইট থেকে পোর্টালটি অ্যাক্সেস করা যাবে, পাশাপাশি কিউআর কোড ব্যবহার করে অভিযোগ জানাতে পারবেন তারা। প্রথমে ঢাকা বিভাগে এটি পাইলটিং প্রকল্প হিসেবে চালু হলেও আগামী তিন মাসের মধ্যে চালু হবে পুরোদমে।

উদ্বোধনী অনুষ্ঠানে অধিদপ্তরের পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার এবং জেলার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Download করুন আমাদের App এবং Subscribe করুন আমাদের YouTube Channel: