ডিজিটাল সিকিউরিটি এ্যাক্টসহ সকল নিবর্তন মূলক আইন বাতিলের দাবী বিএনপির

ডিজিটাল সিকিউরিটি এ্যাক্টসহ সকল নিবর্তন মূলক আইন বাতিলের দাবী বিএনপির
বিএনপির লগো

প্রথম নিউজ, ঢাকা:  অবিলম্বে ডিজিটাল সিকিউরিটি এ্যাক্টসহ সকল নিবর্তন মূলক আইন বাতিলের দাবী জানিয়েছে বিএনপি। শনিবার বিকালে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি এর জাতীয় স্থায়ী কমিটির ভার্চুয়াল সভায়েএ দাবি জানানো হয়। সভায় সভাপতিত্ব করেন বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

সভায় উপস্থিত ছিলেন জাতীয় স্থায়ী কমিটির সদস্য  ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যরিস্টার জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, বাবু গয়েশ^র চন্দ্র রায়, ড. আব্দুল মঈন খান, নজরুল ইসলাম খান, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, বেগম সেলিমা রহমান,ইকবাল হাসান মাহমুদ টুকু। 
সভায়  নিম্ন বর্ণিত সিদ্ধান্ত সমূহ গৃহীত হয়।
১। সভায় বিগত ২৫ সেপ্টেম্বর অনুষ্ঠিত জাতীয় স্থায়ী কমিটির ভার্চুয়াল সভায় গৃহীত সিদ্ধান্তসমূহ পঠিত ও অনুমোদিত হয়।
২। আন্তর্জাতিক অধিকার সংস্থা ‘আর্টিকেল নাইনটিনের’ পর্যাবেক্ষণে করোনাকালে গত ১৮ মাসে বাংলাদেশে জনগণের তথ্য অধিকারের ক্রমাগত লঙ্ঘন ও সংকোচন ঘটেছে ২০২১ সালের জানুয়ারি থেকে আগষ্ট পর্যন্ত ডিজিটাল সিকিউরিটি নিরাপত্তা আইনে দায়ের হওয়া ১৭২টি মামলার ঘটনা রেকর্ড করেছে সংস্থাটি। এ বিষয়ে সভায় ডিজিটাল সিকিউরিটি এ্যাক্ট এবং অন্যান্য নিবর্তন মূলক আইনের সুযোগ নিয়ে মত প্রকাশের স্বাধীনতা, তথ্য অধিকার হরনের ঘটনা ক্রমাগত হারে বৃদ্ধি পাওয়ার বিষয়টিতে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়। সভায় সরকারের কর্তৃত্ববাদীতা এবং জনগণের মৌলিক গণতান্ত্রিক অধিকার হরণের প্রক্রিয়ার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়। সভা মনে করে এটা আওয়ামী লীগের একদলীয় শাসন ব্যবস্থা প্রতিষ্ঠার নীল নকশার অংশ। অবিলম্বে ডিজিটাল সিকিউরিটি এ্যাক্টসহ সকল নিবর্তন মূলক আইন বাতিলের দাবী জানানো হয়।  
৩। সভায় সম্প্রতি কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে অজ্ঞতনামা বন্দুকধারীদের গুলিতে রোহিঙ্গা নেতা মহিবুল্লাহর হত্যায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়। সভা মনে করে এই হত্যাকান্ড একটি গভীর আন্তর্জাতিক চক্রান্ত। এই হত্যাকান্ডের ফলে রোহিঙ্গা মুসলিম জনগোষ্ঠির স্বদেশ প্রত্যাবসনে বড় রকমের প্রতিবন্ধকতা সৃষ্টি হলো। সভায়, রোহিঙ্গা ক্যাম্পে আইন-শৃঙ্খলা রক্ষায় ব্যর্থতার জন্য সরকারের ব্যর্থতার তীব্র সমালোচনা করা হয়। সভায় মহিবুল্লাহর হত্যার সঙ্গে জড়িত ব্যক্তিদের গ্রেফতার ও আইনের আওতায় নিয়ে আসা এবং রোহিঙ্গা ক্যাম্পে নিরাপত্তা বৃদ্ধির দাবী জানানো হয়।    

Download করুন আমাদের App এবং Subscribe করুন আমাদের YouTube Channel:

https://play.google.com/store/apps/details?id=com.prothomnews

https://youtube.com/prothom