এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণের দাবি

শিক্ষক-কর্মচারী জাতীয়করণ প্রত্যাশী মহাজোটের মানববন্ধন

এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণের দাবি

প্রথম নিউজ, ঢাকা: এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলো দ্রুত জাতীয়করণের দাবি জানিয়েছে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারী জাতীয়করণ প্রত্যাশী মহাজোট।

আজ মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবের সামনে শিক্ষকদের এই মহাজোটটি আয়োজিত বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে এক মানববন্ধন থেকে এ দাবি জানানো হয়।
মানববন্ধনে মহাজোটের যুগ্ম আহ্বায়ক দেলওয়ার হোসেন আজিজী বলেন, ১৯৭৩ সালের ৭৩ দিনের শিক্ষক আন্দোলনের সময় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সরকার মাত্র ৭৮৬ কোটি টাকার বাজেটে ৩৭ হাজার প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করেন। এমপিওভুক্ত মাধ্যমিক পর্যায়ের শিক্ষকদের বেতন ৫০ টাকা থেকে ৭৫ টাকায় উন্নীত করেন এবং উচ্চ মাধ্যমিক পর্যায়ে শিক্ষকদের বেতন ১৫০ টাকার উন্নীতকরণসহ রেশনিং ব্যবস্থা চালু করেন। তখন বঙ্গবন্ধু বলেছিলেন, আগামী কিছুদিনের মধ্যে আমি মাধ্যমিক শিক্ষা জাতীয়করণ করে দিবো।
তিনি বলেন, কিন্তু ১৯৭৫ সালে বঙ্গবন্ধু হত্যার পর আর এ পর্যন্ত এমপিওভুক্ত শিক্ষকদের জাতীয়করনের দাবী পূরণ হয়নি। তবে বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৩ সালে আরও ২৬ হাজার প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করেন। তাছাড়া বর্তমান সরকার এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের ২০১৮ সালের জুলাই থেকে বার্ষিক ৫ শতাংশ প্রবৃদ্ধি ও ২০ শতাংশ বৈশাখী ভাতা প্রদান করে আসছেন।
 দেলওয়ার আজিজীবলেন, এমপিওভুক্ত শিক্ষাকে বর্তমানে জাতীয়করণ করতে লাগবে ২৫ শতাংশ ভাতাকে শতভাগে উন্নীতকরণ, জাতীয় বেতন ডেগ ভিত্তিক ৪৫-৫০ শতাংশ বাড়ি ভাড়া প্রদান এবং ৫০০ টাকার মাসিক চিকিৎসা ভাতাকে মাসিক ১৫০০ টাকায় উন্নীতকরণ। উপরোক্ত খাতগুলোতে সরকারের বার্ষিক টাকা লাগবে সর্বোচ্চ ২ হাজার কোটি ঢাকা। এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের আয় সরকারি কোষাগারে জমা নিয়ে প্রতি অর্থ বছরের আয় হবে প্রায় ২৬ হাজার কোটি টাকার বেশি। ফলে বছরে বেতন খাতে জাতীয়করণ করা শিক্ষক-কর্মচারীদের জন্য কোন অতিরিক্ত অর্থ সরকারকে প্রদান করতে হবে না।
তিনি আরও বলেন, এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ করতে বর্তমান সরকারের একটি সিদ্ধান্তের প্রয়োজন। এ সিদ্ধান্ত একমাত্র বর্তমান সরকারের প্রধানমন্ত্রীর পক্ষেই নেয়া সম্ভব। তাই এমপিওভুক্ত শিক্ষক কর্মচারী জাতীয়করণ প্রত্যাশী মহাজোটের বিশ্বাস, বর্তমান সরকার চাইলেই এমপিওভুক্ত শিক্ষা মুজিব বর্ষেই জাতীয়করণ করতে পারেন। এবং আমরা সে দাবিই জানাচ্ছি।
মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন মহাজোটর সদস্য সচিব জসিম উদ্দিন আহম্মদ, মহাজোটের অন্যান্যদের মধ্যে মো. শাহ্ আলম, তালুকদার আব্দুল মন্নাফ, মোঃ আফজলুর রশিদ, অধ্যক্ষ আফজল হোসেন, বেনী মাধব দেবনাথ প্রমুখ।

Download করুন আমাদের App এবং Subscribe করুন আমাদের YouTube Channel:

https://play.google.com/store/apps/details?id=com.prothomnews

https://youtube.com/prothom