‘এটি ক্রিকেট, তামাশা নয়’ ম্যাথিউজের আউট প্রসঙ্গে হরভজন

‘এটি ক্রিকেট, তামাশা নয়’ ম্যাথিউজের আউট প্রসঙ্গে হরভজন

প্রথম নিউজ, স্পোর্টস ডেস্ক: বাংলাদেশের বিপক্ষে শ্রীলঙ্কার ব্যাটার অ্যাঞ্জেলা ম্যাথিউজের আউটের (টাইমড আউট) জন্য আম্পায়ারকে দায়ী করলেন ভারতের সাবেক ক্রিকেটার হরভজন সিং। সাবেক এই স্পিনারের মতে, আম্পায়ারদেরকে এখানে আইনের চেয়ে সাধারণ জ্ঞানকে কাজে লাগানো উচিত ছিল।

গতকাল সোমবার দিল্লির অরুণ জেটলি ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচ নিয়ে নিজের ইউটিউব চ্যানেলে একটি ভিডিও পোস্ট করেন হরভজন। ম্যাচে বিতর্কিত ঘটনার জন্য আম্পায়াররা দায় এড়াতে পারবেন না বলে মন্তব্য করেন ভারতের সাবেক দাপুটে স্পিনার।

ভিডিও বার্তায় হরভজন বলেন, ‘ম্যাথিউজ সঠিক সময়ে এসেছিলেন এবং প্রথম বল মোকাবেলার জন্য প্রস্তুত ছিলেন। যখন তিনি হেলমেট এডজাস্ট করছিলেন তখন বুঝতে পারেন যে, হুকটি ভেঙে গেছে। এটা স্পষ্ট যে, তিনি হেলমেট পরিবর্তন করতে চেয়েছিলেন। নতুন আরেকটি হেলমেট আনতে বলেছিলেন। যখন হেলমেটটি আনা হয় তখন সাকিব আবেদন করেন এবং আম্পায়াররা তার কথাই শুনেন।’

‘আম্পায়াররা জানতেন যে, ম্যাথিউজের হেলমেট ভেঙে গেছে। তিনি কি ভাঙা হেলমেট নিয়ে খেলবে? তিনি যদি হেলমেট ছাড়া ব্যাটিং করতেন এবং বল তাকে আঘাত করতো, তখন মানুষ প্রশ্ন তুলতো, কেন তিনি হেলমেট পরিবর্তন করেননি। তাকে আউট দেওয়া হয়েছিল বলে অপ্রয়োজনীয় একটি বিষয় সামনে চলে এসেছে। এটা ক্রিকেট, তামাশা নয়। কুয়াশা এবং খেলোয়াড়দের পড়ে যাওয়ার নাটকের মতো অন্যান্য ছোটখাটো বিষয়ে অনেক সময় দেওয়া হয়’- যোগ করেন হরভজন।

হরভজন আরও বলেন, ‘আম্পায়ারদের এই বিষয়ে হস্তক্ষেপ করা উচিত ছিল। নট আউটের সিদ্ধান্ত দেওয়া উচিত ছিল। এটা নিয়ম অনুযায়ী হতে পারে। কিন্তু এটা কি সঠিক সিদ্ধান্ত ছিল? আমি এমনটি মনে করি না। অন্য কোনো অধিনায়ক এই ইস্যুতে একজন ব্যাটারকে আউট করতে রাজি হবেন বলে আমি মনে করি না। নিয়মগুলো খতিয়ে দেখা দরকার। এই বিতর্কের জন্য আম্পায়াররা দায়ী।’

গতকাল সোমবার সাকিব আল হাসানের বলে আউট হন সাদিরা সামারাবিক্রমা। নতুন ব্যাটার হিসেবে ব্যাট করতে নামেন অলরাউন্ডার অ্যাঞ্জেলা ম্যাথিউজ। এ সময় তিনি যে হেলমেট নিয়ে মাঠে নামছিলেন, তাতে ত্রুটি দেখা দেয়। পরে নতুন হেলমেট আনতে বলেন ম্যাথিউজ। এরই মধ্যে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের আইনে বরাদ্দ দুই মিনিট পার হয়ে যাওয়ায় সাকিব বিষয়টি আম্পায়ারকে জানান। পরে আম্পায়ার আউটের সিদ্ধান্ত দেন। এতেই ক্রিকেটমহলে তৈরি হয় নানা সমালোচনা।