আকাশে ভারতীয় বায়ুসেনার যুদ্ধবিমানের মহড়া দেখতে গিয়ে মৃত ৫

আকাশে ভারতীয় বায়ুসেনার যুদ্ধবিমানের মহড়া দেখতে গিয়ে মৃত ৫

প্রথম নিউজ, অনলাইন ডেস্ক: ভারতীয় বায়ুসেনার এয়ার শো দেখতে গিয়ে চেন্নাইয়ের মারিনা বিচে মৃত্যু হলো পাঁচজনের। অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি শতাধিক। ভারতীয় বায়ুসেনার ৯২তম বর্ষপূর্তি উপলক্ষে আয়োজন করা হয়েছিল গ্রান্ড এয়া শো-র। সেই অনুষ্ঠানেই যোগ দিয়েছিলেন লক্ষাধিক মানুষ, কিন্তু আনন্দের জায়গায় তাতে বিষাদের সুর ছড়াল। অতিরিক্ত গরম, ভিড়ের চাপেই অসুস্থ হয়ে মৃত্যু হয় ৫ জনের।  সকাল ১১টা থেকে শো শুরু হওয়ার কথা ছিল। তার আগেই অগণিত জনতা এসে ভিড় জমান শহরের সমুদ্র সৈকতে। ভিড় সামলাতে হিমশিম খেতে হয় পুলিশকে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রোদের তেজ প্রবল হয়। যার জেরে অনেকে অসুস্থ হয়ে পড়েন।  

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, এয়ার শো চলাকালীন অনেকেই মাথা ঘুরে পড়ে যান। কারো কারো সানস্ট্রোক হয়। অন্ততপক্ষে ২৩০ জনকে  হাসপাতালে ভর্তি করানো হয়। ডিহাইড্রেশনের উপসর্গ ছিল অনেকের। তাছাড়া পাঁচজনের মৃত্যু হয়েছে। ভিড় নিয়ন্ত্রণে চেন্নাই পুলিশ সম্পূর্ণ ব্যর্থ ছিল বলেই অভিযোগ করেছেন দর্শকরা। শুধু মূল অনুষ্ঠানস্থলই নয়, মেরিনা বিচ সহ শহরের একাধিক জায়গাতেই দর্শকদের উপচে পড়া ভিড় জমেছিল। এরফলে ব্যাপক যানজটের সৃষ্টি হয়। ভিড় সামাল দিতে হিমশিম খায় মেট্রো কর্তৃপক্ষ। এদিকে, অনুষ্ঠানে যারা যোগ দিতে এসেছিলেন, তাদের অভিযোগ, রাস্তার ধারের সমস্ত দোকানপাট সরিয়ে দেওয়া হয়েছিল। যার ফলে কেউ অসুস্থবোধ করলেও, সামান্য পানিটুকুও পাননি। অনেকে অনুষ্ঠান শুরুর আগেই জ্ঞান হারান। ব্যাপক যানজটের ফলে হাসপাতালে পৌঁছতেও দেরি হয়। শেষে সাহায্যের হাত বাড়ান মেরিনা বিচ এলাকার বাসিন্দারা।

বাড়ি থেকে পানি  এনে যথাসম্ভব সাহায্য করার চেষ্টা করেন তারা। এই ঘটনাকে কেন্দ্র করে রাজনৈতিক চাপান-উতরও শুরু হয়েছে।  তামিলনাড়ুর ডিএমকে সরকারকে তোপ দেগেছেন রাজ্যের বিজেপি প্রধান আন্নামালাই। তিনি হুঙ্কার দেন, এই মৃত্যুকে দুর্ঘটনা বলে দেগে দেওয়া যায় না। প্রাথমিক নিরাপত্তার ব্যবস্থাটুকু ছিল না। পাশাপাশি বিরাট সংখ্যক মানুষের যাতায়াতের জন্য পর্যাপ্ত যানবাহানেরও ব্যবস্থা করেনি প্রশাসন। সাধারণ মানুষের নিরাপত্তায় গাফিলতি হল কেন, উত্তর দিতে হবে মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিনকে। চাপের মুখে পড়ে রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী মা সুব্রামানিয়ান এক বিবৃতিতে বলেছেন যে,   "আইএএফের দাবির কথা মাথায় রেখে ব্যবস্থা করা হয়েছিল। চেন্নাই কর্পোরেশন এবং মেট্রো ওয়াটারও পর্যাপ্ত অস্থায়ী টয়লেট এবং পানির  ব্যবস্থা করেছিল। ভিড়ের মধ্যে কেউ মারা যায়নি। কোনো মৃত্যু ভিড় বা অব্যবস্থাপনার সাথে সম্পর্কিত নয়।' সূত্র : এনডিটিভি