অশান্তির মূল কারণ হিংসা-বিদ্বেষ: পররাষ্ট্রমন্ত্রী

বুধবার (২ আগস্ট) সকালে সবুজবাগে বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

 অশান্তির মূল কারণ হিংসা-বিদ্বেষ: পররাষ্ট্রমন্ত্রী

প্রথম নিউজ, ঢাকা : শান্তি দেশের উন্নয়নের জন্য গুরুত্বপূর্ণ। যত ধরনের অশান্তির মূল কারণ হচ্ছে হিংসা-বিদ্বেষ। প্রত্যেক মানুষকে সম্মান করতে পারলে স্থায়ী শান্তি অর্জন সম্ভব বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। বুধবার (২ আগস্ট) সকালে সবুজবাগে বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, শান্তি প্রতিষ্ঠায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছেন। আমরা জাতিসংঘের কার্যক্রমে শান্তির জন্য ভূমিকা রাখছি। শেখ হাসিনা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পথ ধরে জাতিসংঘে একটি নতুন দিকদর্শন দিয়েছেন, শান্তির ভিশন দিয়েছেন। সেখানে প্রধানমন্ত্রী বলেছেন, মানুষে মানুষে হিংসা-বিদ্বেষ কমাতে হবে। সেটি কমানো গেলে পৃথিবীতে একটা চিরস্থায়ী শান্তির পরিবেশ তৈরি করতে পারবো। প্রধানমন্ত্রীর এই বক্তব্য বিশ্বের ১৯৩ দেশ গ্রহণ করেছে।

আব্দুল মোমেন বলেন, আমরা যদি প্রত্যেকের প্রতি শ্রদ্ধা রাখি তাহলে পৃথিবীতে টেকসই শান্তি অর্জন করতে পারবো। শুধু সরকারের পক্ষে সেটি সম্ভব নয়। এই যে সব মানুষ সমান, সৃষ্টিকর্তার সৃষ্টি। বিভিন্ন মতের ও ধর্মের মানুষ আছে, প্রত্যেক মানুষকে যদি আমরা সম্মান করতে পারি তাহলে আমরা স্থায়ী শান্তি অর্জন করতে পারবো।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের সামাজিক জীবনে এখনো সংকীর্ণতা রয়ে গেছে। সে জন্য সবাইকে অনুরোধ করবো, আমরা যেন এমন এক বাংলাদেশ গড়ে তুলতে পারি, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে পারি। সুন্দর বাংলাদেশ, একটি সবল ও শক্তিশালী বাংলাদেশ যেখানে একটি অসাম্প্রদায়িক অর্থনৈতিক ব্যবস্থা গড়ে উঠবে। যেখানে অন্য, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, স্বাস্থ্যসেবা সবার জন্য নিশ্চিত হবে। সে লক্ষ্যেই আমরা কাজ করে যাচ্ছি।