১৯৯৯ সালে টানা তিন ম্যাচ হেরেও ফাইনাল খেলেছিল পাকিস্তান

১৯৯৯ সালে টানা তিন ম্যাচ হেরেও ফাইনাল খেলেছিল পাকিস্তান

প্রথম নিউজ, স্পোর্টস ডেস্ক: প্রথম দুই ম্যাচ বেশ ভালোভাবেই জিতেছিল পাকিস্তান। হায়দরাবাদে নেদারল্যান্ডস এবং শ্রীলঙ্কাকে হারিয়ে সূচনাটা ছিল দারুণ। কিন্তু হায়দরাবাদ ছেড়ে আহমেদাবাদ, এরপর বেঙ্গালুরু ও চেন্নাইতে এসেই খেই হারিয়ে ফেললো বাবর আজমরা। প্রথমে ভারত, এরপর অস্ট্রেলিয়া এবং সর্বশেষ আফগানিস্তানের কাছেও হারতে হলো পাকিস্তানকে।

টানা তিন ম্যাচ বিশ্বকাপে আর কবে হেরেছিল তারা? এই তিন পরাজয়ে কী পাকিস্তানের এবারের সেমিফাইনাল খেলার সম্ভাবনা শেষ হয়ে গেছে? চলছে এমন হিসাব-নিকাশ। তবে, পাকিস্তানের জন্য অনুপ্রেরণার গল্পও আছে। টানা তিন ম্যাচ এর আগেও একবার হেরেছিল তারা।

২৪ বছর আগে, ১৯৯৯ সালেও টানা তিনটি ম্যাচ হেরেছিল ওয়াসিম আকরামের নেতৃত্বাধীন দলটি। কিন্তু সেবারও ফাইনাল খেলেছিল তারা। ২৪ বছর পর আবারও টানা তিন ম্যাচ হেরে বসলো বাবর আজমের পাকিস্তান। তো এবার কী হবে? ১৯৯৯ সালের পুনরাবৃত্তি ঘটাতে পারবে তারা?

১৯৯৯ থেকে ২০২৩, ২৪ বছরের ব্যবধানে দুই হারের হ্যাটট্রিকের মধ্যে অবিশ্বাস্য মিলও আছে। দুবারই ৬২ রানে একটি ম্যাচে হেরেছে পাকিস্তান। আবার এক ওভার বাকি থাকতে প্রতিপক্ষ দল জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলে নিয়েছে।

শুধু তাই নয়, ১৯৯৯ সালের বিশ্বকাপে ওই হারের হ্যাটট্রিকে মধ্যে বাংলাদেশের বিরুদ্ধে হারও ছিল, যা বাংলাদেশের বিরুদ্ধে পাকিস্তানের প্রথম হার ছিল। এবার আফগানিস্তানের বিরুদ্ধে হেরে গেছে পাকিস্তান, যা আফগানদের বিরুদ্ধে পাকিস্তানের প্রথম হার।

তবে ২৪ বছর আগে টানা তিন হারের পরও ফাইনাল খেলেছিল পাকিস্তান। এরপর অবশ্য ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরে গিয়েছিল তারা। এবার কী পারবে বাবর আজমরা ফাইনাল খেলতে?

১. ভারত বনাম পাকিস্তান

আহমেদাবাদে পাকিস্তানকে গুঁড়িয়ে দেয় ভারত। প্রথমে ব্যাট করে ৪২.৫ ওভারে ১৯১ রানে অলআউট হয়ে যান বাবর আজমরা। জবাবে ৩০.৩ ওভারেই প্রয়োজনীয় রান তুলে নেয় ভারত। সাত উইকেটে জয় তুলে নেয় রোহিত শর্মারা।

২. অস্ট্রেলিয়া বনাম পাকিস্তান

৬২ রানে হেরে যায় পাকিস্তান। প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ৩৬৭ রান তোলে অস্ট্রেলিয়া। জবাবে ৪৫.৩ ওভারে ৩০৫ রানে অল-আউট হয়ে যায় পাকিস্তান।

৩. আফগানিস্তান বনাম পাকিস্তান

৮ উইকেটে জিতে গেছে আফগানিস্তান। প্রথমে ব্যাট করে ৫০ ওভারে সাত উইকেটে ২৮২ রান তোলে পাকিস্তান। জবাবে এক ওভার বাকি থাকতেই দুই উইকেটে ২৮৬ রান তোলেন আফগানরা।

১. বাংলাদেশ বনাম পাকিস্তান

বাংলাদেশের কাছে সেবার ৬২ রানে হেরেছিল পাকিস্তান। প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ২২৩ রান তোলে বাংলাদেশ। জবাবে ৪৪.৩ ওভারে ১৬১ রানে অল-আউট হয়ে যায় পাকিস্তান। অর্থাৎ হেরেছিল ৬২ রানে। এবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধেও ৬২ রানে হেরেছে পাকিস্তান।

২. পাকিস্তান বনাম দক্ষিণ আফ্রিকা

সুপার সিক্সে এক ওভার বাকি থাকতে ৩ উইকেটে জিতেছিল দক্ষিণ আফ্রিকা। এবার পুরো ছয় বল বাকি থাকতে জয় পেয়েছে আফগানিস্তান। ১৯৯৯ সালে প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে সাত উইকেটে ২২০ রান তুলেছিল পাকিস্তান। জবাবে সাত উইকেট হারিয়ে ৪৯ ওভারেই সেই রান তুলে নিয়েছিলে প্রোটিয়ারা।

৩. ভারত বনাম পাকিস্তান

পাকিস্তানকে ৪৭ রানে হারিয়ে দিয়েছিল ভারত। ম্যানচেস্টারে প্রথমে ব্যাট করে ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ২২৭ রান তুলেছিল ভারত। জবাবে ৪৫.৩ ওভারে ১৮০ রানে অল-আউট হয়ে গিয়েছিল পাকিস্তান। ভারত জিতেছিল ৪৭ রানে।