মোদি-বাইডেন বৈঠক নিয়ে ওকালতি করার প্রয়োজন নেই : মোমেন

মোদি-বাইডেন বৈঠক নিয়ে ওকালতি করার প্রয়োজন নেই : মোমেন

প্রথম নিউজ, ঢাকা : আগামী বুধবার (২১ জুন) যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সফরকালে তিনি দেশটির প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করবেন। তাদের বৈঠকে বাংলাদেশ প্রসঙ্গ উঠে আসতে পারে বলে বিভিন্ন গণমাধ্যমে বলা হচ্ছে।  

এ প্রসঙ্গে আজ বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, মোদি-বাইডেন কী নিয়ে আলাপ করবেন, সেটি নিয়ে বাংলাদেশের ওকালতি করার দরকার নেই।


সোমবার (১৯ জুন) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি। 

পররাষ্ট্রমন্ত্রী মোমেন, ভারত অত্যন্ত পরিপক্ব গণতান্ত্রিক একটি দেশ। ভারতের দেশপ্রেম অত্যন্ত পরিপক্ব এবং অত্যন্ত সমৃদ্ধশালী। তারা (মোদি-বাইডেন) যেটা ভালো মনে করবে, সেটাই আলাপ করবে। ওখানে আমার (বাংলাদেশ) ওকালতি করার প্রয়োজন নেই। 

মোদি-বাইডেনের বৈঠকে আলোচনার বিষয়ে বাংলাদেশ প্রসঙ্গ থাকা নিয়ে প্রশ্ন করা গণমাধ্যমকর্মীকে উদ্দেশ করে মোমেন বলেন, ওই দেশের কে কী নিয়ে আলাপ করবে এটা নিয়ে আপনার দুশ্চিন্তা কেন? 

ভারতীয় গণমাধ্যম বলছে, বাংলাদেশের জাতীয় নির্বাচন ‘সুষ্ঠু, অবাধ ও শান্তিপূর্ণ’ করার লক্ষ্যে যুক্তরাষ্ট্র তাদের নতুন যে ভিসা নীতি ঘোষণা করেছে; যা নিয়ে বাংলাদেশের রাজনীতি সরগরম। বিষয়টি নিয়ে ওয়াশিংটনে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে মোদি খোলামেলা আলোচনা করবেন বলে ইঙ্গিত রয়েছে।

গত ১২ জুন ভারতের বারানসিতে জি-২০ উন্নয়ন মন্ত্রীদের বৈঠকের ফাঁকে দেশটির পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে বৈঠক করেন মোমেন। 

বৈঠকে আলোচনার বিষয়ে জানতে চাইলে মোমেন বলেন, অনেক আলাপ হয়েছে। আমরা সেইম লেভেলে কাজ করছি। আমি খুব খুশি, আমি খুব সন্তুষ্ট। ভারত সরকার আমাদের অত্যন্ত সম্মান দিয়েছে। বাংলাদেশ জি-২০ সদস্য নয়, তারপরও গেস্টদের পাশে আমাদের বসিয়েছে।