বিমার চমকে পতন থামল পুঁজিবাজারে

বিমার চমকে পতন থামল পুঁজিবাজারে

প্রথম নিউজ, ঢাকা : দিনভর সূচক বিক্রির চাপের মধ্য দিয়ে সপ্তাহের তৃতীয় কর্মদিবস মঙ্গলবার (১১ জুলাই) পুঁজিবাজারে লেনদেন হয়েছে। বিমা খাতের শেয়ার বৃদ্ধির চমকে এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ২ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে দশমিক ৬২ পয়েন্ট।

সূচক বাড়লেও কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেনের পরিমাণ। ফলে রবি ও সোমবার দরপতনের পর মঙ্গলবার ইতিবাচক প্রবণতায় লেনদেন হলো।


এদিন বিমা খাতের ৫৭টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৪০টির, বিপরীতে দাম কমেছে সাতটির আর অপরিবর্তিত রয়েছে ২০টি কোম্পানির শেয়ারের। বিমা খাতের পাশাপাশি খাদ্য ও বস্ত্র খাতের কিছু কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। তাতে দুদিন পর সূচক বাড়ল।

ডিএসইর তথ্য মতে, আজ বাজারটিতে ৩৬৪ প্রতিষ্ঠানের মোট ২০ কোটি ৩ লাখ ৯৪ হাজার ২০৭টি শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। এতে লেনদেন হয়েছে ৬৪৫ কোটি ৬৯ লাখ ৯ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৮৪ কোটি ৩ লাখ ৭৭ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কমেছে প্রায় অর্ধেক।

এদিন লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৭৩টির। বিপরীতে কমেছে ১১৩টির, আর অপরিবর্তিত রয়েছে ১৮২টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দাম।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২ দশমিক ৭৮ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩২৭ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক দশমিক ৮৫ পয়েন্ট কমে ১ হাজার ৩৭৩ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএস-৩০ সূচক ১ দশমিক ৩০ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৯২ পয়েন্টে দাঁড়িয়েছে।

আজ ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ফুয়াং ফুডের শেয়ার। এরপর সবচেয়ে বেশি লেনদেনে দ্বিতীয় অবস্থানে রয়েছে ডেল্টা লাইফের শেয়ার। পরের তালিকায় রয়েছে বিএনও লুব-রেফের শেয়ার। অলিম্পিক এক্সেসোরিজের

এছাড়া শীর্ষ ১০-এ ছিল যথাক্রমে, রয়েল টিউলিপ সী পার্ল, রূপালী লাইফ, ফুয়াং সিরামিক, জেনারেশন নেক্সট, এসোসিয়েট অক্সিজেন,বাংলাদেশ শিপিং করপোরেশন এবং খান ব্রাদার্স পিপি ওভেন ইন্ডাস্ট্রিজ লিমিটেডের শেয়ার।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক দশমিক ৬২ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৭০৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন সিএসইতে ২০১টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৪৪টির, কমেছে ৮২টির ও অপরিবর্তিত রয়েছে ৭৫টির দাম।

দিন শেষে সিএসইতে ১২ কোটি ৩৫ লাখ ৬৫ হাজার ৬২৫ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ২৭ কোটি ৮ লাখ ৯৯ হাজার ৩০২ টাকার।