পিডব্লিউডিসহ সব দপ্তরের রেট শিডিউল হালনাগাদের দাবি

২০২১ সালের মার্চ থেকে ২০২২ মালের মার্চ পর্যন্ত এক বছরে রডের প্রতি টনে ৬১ শতাংশ দাম বৃদ্ধি পেয়েছে।

পিডব্লিউডিসহ সব দপ্তরের রেট শিডিউল হালনাগাদের দাবি

প্রথম নিউজ, ঢাকা: রড, সিমেন্টসহ সব নির্মাণসামগ্রীর বর্তমান বাজার দর অনুযায়ী গণপূর্ত অধিদপ্তরসহ (পিডব্লিউডি) সব দপ্তরের রেট শিডিউল হালনাগাদের দাবি জানিয়েছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কনস্ট্রাকশন ইন্ডাস্ট্রি (বিএসিআই)।

আজ বুধবার রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানায় সংগঠনটি। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি ও মীর আক্তার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মীর নাসির, বিএসআই’র সাবেক সভাপতি শেখ মো. রফিকুল ইসলাম, বর্তমান সভাপতি সফিকুল হক তালুকদার, পরিচালক হাসান মাহমুদ বাবু, সহ-সভাপতি বিমল চন্দ্র রায়, উপদেষ্টা শফিকুল আল ভূঁইয়া প্রমুখ।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ২০২১ সালের মার্চ থেকে ২০২২ মালের মার্চ পর্যন্ত এক বছরে রডের প্রতি টনে ৬১ শতাংশ দাম বৃদ্ধি পেয়েছে। সিমেন্ট প্রতি ব্যাপে ২২ শতাংশ, পাথর প্রতি ঘনফুটে ২৪ শতাংশ, ইট প্রতি হাজারে ২২ শতাংশ, মোটা বালু প্রতি ঘনফুটে ৫০ শতাংশ, বিটুমিন প্রতি টনে ৩৮ শতাংশ, ইলেকট্রিক ক্যাবলে (১.৫ বিওয়াইএ) দাম বেড়েছে ৯৪ শতাংশ পর্যন্ত। এ অবস্থায় সরকারি চলমান প্রকল্পে দাম সমন্বয় করা না হলে পুঁজি হারাতে হবে এ খাতের ব্যবসায়ীদের।

এ সময় সরকারের কাছে বেশ কিছু দাবি জানানো হয়। তাদের দাবির মধ্যে রয়েছে- চলমান কাজ ফিক্সড রেট কন্ট্রাক্টে সম্পাদিত হচ্ছে। তাই বিশেষ ব্যবস্থায় প্রজ্ঞাপন জারি করে পিপিআর এ সন্নিবেশিত ফরমুলা অনুযায়ী প্রাইস অ্যাডজাস্টমেন্ট ধারা সব চুক্তিতে অন্তর্ভুক্ত করা। এখন থেকে দরপত্রে কাজ বাস্তবায়নের সময় বিবেচনা না করে পিপিআর অনুযায়ী অত্যাবশ্যকীয় মূল্য সমন্বয় ধারা প্রাইস অ্যাডজাস্টমেন্ট সন্নিবেশিত করা।

বর্তমান বাজারদর অনুযায়ী পিডব্লিউডিসহ সব দপ্তরের রেট শিডিউল হালনাগাদ করা। প্রকল্পের কাজে ব্যবহৃত পানি ও বিদ্যুৎ সংক্রান্ত খরচ রেট শিডিউলে সন্নিবেশিত করা। আমদানি নির্ভর নির্মাণ সামগ্রীর কাঁচামালের আমদানি শুল্ক সাময়িকভাবে হলেও স্থগিত করা। চলমান নির্মাণ চুক্তিগুলোর ক্ষেত্রে বিভিন্ন উন্নয়ন নির্বাহী প্রতিষ্ঠানসমূহের মধ্যে সমন্বয়ের জন্য একটি মূল্য সংশোধন সেল তৈরি করে চুক্তিবদ্ধ নির্মাণ প্রতিষ্ঠানের আর্থিক ক্ষতি পুষিয়ে দেওয়ার লক্ষ্যে একটি সুনির্দিষ্ট সুপারিশ ও নীতিমালা প্রণয়ন করে তা বাস্তবায়ন করা।

Download করুন আমাদের App এবং Subscribe করুন আমাদের YouTube Channel:

news.google.com

https://apps.apple.com/de/app/prothomnews/id1588984606?l=en

https://play.google.com/store/apps/details?id=com.prothomnews

https://youtube.com/prothom