পুঁজিবাজারে ঈদের আমেজ, প্রথম ঘণ্টায় লেনদেন প্রায় ২শ কোটি

টানা পাঁচ দিন ঈদের ছুটি শেষে দেশের পুঁজিবাজারে সোমবার (২৪ এপ্রিল) লেনদেন শুরু হয়েছে

পুঁজিবাজারে ঈদের আমেজ, প্রথম ঘণ্টায় লেনদেন প্রায় ২শ কোটি

প্রথম নিউজ, ঢাকা : টানা পাঁচ দিন ঈদের ছুটি শেষে দেশের পুঁজিবাজারে সোমবার (২৪ এপ্রিল) লেনদেন শুরু হয়েছে। লেনদেন শুরু হলেও মতিঝিল এবং নিকুঞ্জসহ স্টক এক্সচেঞ্জে ঈদের আমেজ কাটেনি। ফেরেনি কর্মচাঞ্চল্য। ফলে ব্রোকার হাউজে কর্মকর্তা ও কর্মচারীর পাশাপাশি বিনিয়োগকারীদের উপস্থিতিও কম।

স্টক এক্সচেঞ্জ এবং ব্রোকার হাউজের কর্মকর্তারা এলেও সময় কাটছে কোলাকুলি, ঈদের শুভেচ্ছা ও কুশলাদি বিনিময় করেই। বিনিয়োগকারীরাও পিছিয়ে নেই। একে অপরের সঙ্গে কুলশাদি বিনিময় করছেন।

মতিঝিলের একটি ব্রোকার হাউজের এক সিনিয়র কর্মকর্তা ঢাকা পোস্টকে বলেন, ঈদের পর আজকে আমাদের প্রথম অফিস। সহকর্মীদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করলাম, কে কোথায় কেমনভাবে ঈদের ছুটি কাটালেন শুনলাম, জানলাম।

তিনি বলেন, লেনদেন শুরু করেছি। ঈদের পর প্রথম দিন লেনদেন হওয়ায় বিনিয়োগকারীদের উপস্থিতি কম। বেশির ভাগ মানুষই এখন মোবাইল ফোনে খোঁজ খবর নিচ্ছেন।

নাম না প্রকাশের শর্তে মতিঝিলের আরেকটি ব্রোকার হাউজের কর্মকর্তা জানান, ঈদ আনন্দ শেষে লেনদেন শুরু হয়েছে। আশা করছি, বাজার ভালো হবে। আমরা ভালো ব্যবসা করতে পারবো।


তিনি বলেন, আধিকাংশ হাউজের বিনিয়োগকারীদের তুলনায় আজকে কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি বেশি। তবে মোবাইল ফোন, হোয়াটস অ্যাপ এবং ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে আমাদের সঙ্গে যোগাযোগ করছেন বিনিয়োগকারীরা। সবার প্রত্যাশা বাজার ভালো হউক।

এদিকে পুরোনো সূচিতে আজ সকাল ১০টায় দেশের উভয় বাজারে লেনদেন শুরু হয়েছে। যা চলবে দুপুর আড়াইটা পর্যন্ত।

প্রথম দিন সোমবার সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় দিনের লেনদেন শুরু হয়েছে। ফলে লেনদেনের প্রথম ঘণ্টায় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক আগের দিনের চেয়ে ১২ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৪০ পয়েন্টে দাঁড়িয়েছে।

অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক আগের দিনের চেয়ে ১ দশমিক ৯৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৫১ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক আগের দিনে চেয়ে ৩ দশমিক ৫৭ পয়েন্ট বেড়ে ২ হাজার ২০৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

এই সময়ে ডিএসইতে মোট ২৫৭টি কোম্পানির ২ কোটি ৪৩ লাখ ৫১ হাজার ৯২৬টি শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা টাকার অংকে দাঁড়িয়েছে ১৭৬ কোটি ৮১ লাখ ৬৭ হাজার টাকা।

লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৭৮টির, কমেছে ৩৮টির, আর অপরিবর্তি রয়েছে ১৪১টি কোম্পানির শেয়ারের দাম।

একই সময়ে অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আগের দিনের চেয়ে ১৭ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৩৭১ পয়েন্ট দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হয়েছে ৪৯ লাখ ৪৬ হাজার ৭৭৮ টাকা। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২২টির, কমেছে ১৫টির, আর অপরিবর্তিত রয়েছে ১৭টি কোম্পানির শেয়ারের দাম।

উল্লেখ্য, বাজার যাতে ভালো থাকে সেজন্য ভালো শেয়ারের বিপরীতে বাড়তি ঋণসুবিধা দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। যা দ্রুত কার্যকর হবে।