হামলার মধ্যেই লেবাননে গেলেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী

হামলার মধ্যেই লেবাননে গেলেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী

প্রথম নিউজ, অনলাইন ডেস্ক: ইসরায়েলি বিমান হামলার কয়েক ঘণ্টা পর লেবাননের রাজধানী বৈরুতে গেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাগচি। শুক্রবার (০৪ অক্টোবর) তিনি সেখানে অবতরণ করেন। লেবাননের রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাতে এই তথ্য জানিয়েছে আলজাজিরা।

লেবাননের ন্যাশনাল নিউজ এজেন্সি জানিয়েছে, পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাগচিকে নিয়ে রফিক হারিরি আন্তর্জাতিক বিমানবন্দরে একটি ইরানি বিমান অবতরণ করেছে। গত সপ্তাহে বৈরুতে ইসরায়েলি হামলায় হিজবুল্লাহপ্রধান হাসান নাসরাল্লাহ নিহত হওয়ার পর এটি কোনো শীর্ষ ইরানি কর্মকর্তার প্রথম সফর।সফরকালে লেবাননের তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী নাজিব মিকাতি এবং পার্লামেন্টের স্পিকার নাবিহ বেরির সঙ্গে দেখা করবেন ইরানি পররাষ্ট্রমন্ত্রী।
গত শুক্রবার (২৭ সেপ্টেম্বর) লেবাননের দক্ষিণ উপশহরে অবস্থিত হিজবুল্লাহর সদরদপ্তরে ইসরায়েলি হামলায় হাসান নাসরুল্লাহ নিহত হন। শনিবার (২৮ সেপ্টেম্বর) ইরানপন্থী প্রতিরোধ যোদ্ধাদল হিজবুল্লাহ বিষয়টি নিশ্চিত করে। তিনি ৩২ বছর হিজবুল্লাহর প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন।সপ্তাহ দুয়েক ধরে ইরান সমর্থিত সশস্ত্র দল হিজবুল্লাহর বিরুদ্ধে বিমান হামলা জোরদার করে ইসরায়েল। তাদের হামলায় লেবাননে প্রায় দুই হাজার মানুষ নিহত হয়েছেন।
বৃহস্পতিবার লেবাননের দক্ষিণ বৈরুতে টানা ১১টি বিমান হামলা চালায় ইসরায়েল। হিজবুল্লাহ সংশ্লিষ্ট একটি সূত্র এ তথ্য জানায়। দক্ষিণ বৈরুত হিজবুল্লাহর শক্তিশালী ঘাঁটি হিসেবে পরিচিত।
অবশ্য প্রায় এক বছর ধরে সীমান্তে পাল্টিপাল্টি হামলা করে আসছে হিজবুল্লাহ যোদ্ধা ও ইসরায়েলি সেনারা। তবে সম্প্রতি গাজা থেকে নিজেদের যুদ্ধের মূল ক্ষেত্র লেবাননে বদলি করার ঘোষণা দেয় নেতানিয়াহু সরকার। এই ঘোষণার পর থেকেই দেশটিতে একের পর এক ভয়াবহ হামলা করে আসছে ইসরায়েলি সেনারা। নাসরাল্লাহকে মারার পর আরও আত্মবিশ্বাসী ইসরায়েল এখন লেবাননে স্থল অভিযান শুরু করেছে।