সুস্থ থাকতে দিনে কখন কতটুকু হাঁটবেন?

সুস্থ থাকতে দিনে কখন কতটুকু হাঁটবেন?

প্রথম নিউজ, ডেস্ক : ‍প্রতিদিন হাঁটা যে স্বাস্থ্যের জন্য ভালো তা সবাই জানি; কিন্তু কখন ও কিভাবে হাঁটা উচিত, তা জানেন না অনেকেই। শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকার জন্য নিয়মিত ব্যায়াম বা শারীরিক পরিশ্রমের কথা বলে থাকেন চিকিৎসকরা।  

আর হাঁটা হলো সবচেয়ে মুক্ত ও সহজ ব্যায়াম। সক্রিয় জীবনযাপনের অন্যতম উপায় হতে পারে নিয়মিত হাঁটা। সুস্থ থাকার ক্ষেত্রে হাঁটার গুরুত্ব অনেক। জেনে নেওয়া যাক হাঁটার আগে যেসব বিষয়ে খেয়াল রাখতে হবে।

একজন আদর্শভাবে দিনে কতটা হাঁটা উচিত?
২০-৩০ মিনিটের মতো সংক্ষিপ্ত হাঁটা দিয়ে শুরু করা এবং ধীরে ধীরে সময়কাল বাড়ালে এটি রোগ প্রতিরোধে সহায়তা করে। যে ব্যক্তিরা ইতোমধ্যে সক্রিয় তারা দীর্ঘ হাঁটা থেকে উপকৃত হতে পারেন। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন (আহা) আরও বেশি স্বাস্থ্য সুবিধার জন্য প্রতি সপ্তাহে কমপক্ষে ৩০০ মিনিট (৫ ঘণ্টা) সক্রিয় থাকার পরামর্শ দেন।

সকালে নাকি সন্ধ্যায় হাঁটবেন
সকালের হাঁটা পরিপাকতন্ত্র সতেজ রাখে এবং কাজ করার জন্য একটি ইতিবাচক অনুভূতি দেয়। অন্যদিকে সন্ধ্যায় হাঁটা সারাদিন ধরে জমে থাকা চাপকে শান্ত করতে এবং কমাতে সাহায্য করতে পারে। জার্নাল অব বিহেভিওরাল মেডিসিনে প্রকাশিত একটি ২০১৯ সমীক্ষা ইঙ্গিত করে যে সন্ধ্যায় হাঁটা উল্লেখযোগ্যভাবে মানসিক চাপ কমাতে সাহায্য করে।

বর্ষায় হাঁটা: সতর্ক থাকুন
বর্ষাকালীন হাঁটা যতটা আনন্দদায়ক, তাতে সংক্রমণ ও রোগের ঝুঁকি অনেক বেশি। ডেঙ্গু এবং ম্যালেরিয়ার মতো অসুস্থতা প্রতিরোধ করার জন্য সচেতন থাকা এবং উপযুক্ত জুতো পরা, জলাবদ্ধ এলাকা এড়ানো এবং স্বাস্থ্যবিধি বজায় রাখার মতো সতর্কতা অবলম্বন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

নীরব হার্টঅ্যাটাকের লক্ষণ প্রতিরোধ করে
হাঁটা হার্টঅ্যাটাক হতে পারে এমন নীরব লক্ষণগুলো শনাক্ত করতে সাহায্য করতে পারে। অস্বাভাবিক ক্লান্তি, শ্বাসকষ্ট এবং বুকে-পিঠে বা বাহুতে অস্বস্তির মতো লক্ষণগুলোতে মনোযোগ দিন। নিয়মিত হাঁটা হার্টের স্বাস্থ্যের উন্নতি ঘটাতে পারে এবং এই সূক্ষ্ম উপসর্গগুলোকে প্রাথমিকভাবে সতর্ক করতে পারে।

কাদের জন্য হাঁটাহাঁটি ঝুঁকিপূর্ণ
অনেক বেশি বয়সের মানুষ একা একা হাঁটা উচিত নয় বলে মনে বিশেষজ্ঞরা। তাছাড়া যারা ইনসুলিন নেন তাদের হাঁটার আগে ডায়াবেটিস পরীক্ষা করে নেওয়া জরুরি। হার্টের রোগীরাও তাদের হাঁটার গতি ও সময় সম্পর্কে ডাক্তারের পরামর্শ নিলে ঝুঁকি কম থাকে।
 

[প্রিয় পাঠক, আপনিও দৈনিক যুগান্তর অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন[email protected]