মোদি-বাইডেন বৈঠকে বাংলাদেশ নিয়ে আলোচনা

মোদি-বাইডেন বৈঠকে বাংলাদেশ নিয়ে আলোচনা

প্রথম নিউজ, অনলাইন ডেস্ক : কোয়াড সম্মেলনে মোদি এবং বাইডেন বাংলাদেশ প্রসঙ্গে কথা বলেছেন বলে জানিয়েছেন ভারতের পররাষ্ট্র সচিব বিক্রম মিশ্রি। রোববার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এই তথ্য জানিয়েছেন তিনি। পররাষ্ট্র সচিব বলেছেন, যুক্তরাষ্ট্রে ভারতের প্রধানমন্ত্রীর সাম্প্রতিক সফরের মধ্যে মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে একটি গুরুত্বপূর্ণ আলোচনার বিষয় ছিল বাংলাদেশ প্রসঙ্গ। এ ছাড়া এই অঞ্চলের সামগ্রিক পরিস্থিতি নিয়েও মতবিনিময় করেছেন তারা। এ খবর দিয়েছে ভারতের বার্তা সংস্থা এএনআই।

এতে বলা হয়, নিউ ইয়র্কে সংবাদ সম্মেলনে বিক্রম মিশ্রি এক প্রশ্নের জবাবে মোদি-বাইডেনের সংলাপে বাংলাদেশ প্রসঙ্গ গুরুত্বের সঙ্গে আলোচিত হয়েছে। এ ছাড়া কোয়াড সম্মেলনে সার্বিকভাবে আঞ্চলিক বিষয়গুলোও আলোচিত হয়েছে। তবে ঠিক কী কথা হয়েছে সে বিষয়ে স্পষ্ট করেননি বিক্রম মিশ্রি। বলেছেন, এক পক্ষ অন্য পক্ষের সঙ্গে নিজেদের দ্বিপক্ষীয় স্বার্থের বিষয়ে আলোচনা করতে পারেন।

তবে নির্দিষ্ট অঞ্চলের বাইরেও এই আলোচনার তাৎপর্য রয়েছে। আলোচনায় বাইডেন-মোদি একে অপরের আঞ্চলিক অবস্থান তুলে ধরেছেন। উল্লেখ্য, বাংলাদেশে সাম্প্রতিক সময়ে গণঅভ্যুত্থানের পর ক্ষমতা ছেড়ে ভারতে আশ্রয় নিয়েছেন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর বাংলাদেশে বেশ কিছুু অস্থিতিশীল ঘটনা ঘটেছে। এ বিষয়ে নিজেদের মধ্যে মতবিনিময় করেছেন দিল্লি ও ওয়াশিংটন।