বাংলাদেশি সিফুডের সরবরাহ বাড়াতে কাজ করবে বিডা ও এসএনএ

বাংলাদেশি সিফুডের সরবরাহ বাড়াতে কাজ করবে বিডা ও এসএনএ

প্রথম নিউজ, ঢাকা : বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এবং সলিডারিডেড নেটওয়ার্ক এশিয়ার (এসএনএ) মধ্যে ‘প্রমোশন অ্যান্ড ডেভেলপমেন্ট অব বাংলাদেশি সি ফুড সেক্টর টু কন্ট্রিবিউট টু দ্যা ব্লু ইকোনোমি অ্যান্ড এক্সপ্যান্ডিং দ্যা সিফুড মার্কেট শেয়ার ইন দ্যা ইন্টারন্যাশনাল এরিনা’ বিষয়ক বিভিন্ন সহযোগিতা সংক্রান্ত সমঝোতা স্মারক (এমওইউ)  স্বাক্ষরিত হয়েছে।

মঙ্গলবার স্বাক্ষরিক হওয়া সমঝোতা স্মারকে বিডার নির্বাহী সদস্য মিজ মোহসিনা ইয়াসমিন এবং  এনএসএ এর কান্ট্রি ম্যানেজার  জনাব সেলিম রেজা হাসান স্ব স্ব প্রতিষ্ঠানের পক্ষে স্বাক্ষর করেন।

অনুষ্ঠানে বিডার নির্বাহী চেয়ারম্যান (সিনিয়র সচিব) লোকমান হোসেন প্রধানমন্ত্রীকে কোট করে বলেন , ‘প্রধানমন্ত্রী বলেছেন, পৃথিবীতে যে জিও পলিটিক্সের চক্র চলছে তাতে উন্নয়নের জন্য গুটি কয়েক সেক্টরের উপর নির্ভর করলে চলবে না, সে ক্ষেত্রে  উন্নত বাংলাদেশ বিনির্মাণের জন্য আমাদের এক্সপোর্ট বাস্কেট বা রপ্তানিযোগ্য খাত বাড়াতে হবে।’  সেদিক দিয়ে মৎস্য সম্পদ হয়ে উঠতে পারে আমাদের রপ্তানিযোগ্য গুরুত্বপূর্ণ খাত, বর্তমানে বিশ্বে মিঠা পানির মৎস্য উৎপাদনে আমরা ২য় ,  ইলিশে ১ম এবং তেলাপিয়া উৎপাদনে ৪র্থ।

তিনি বলেন, আমাদের দেশে ৮০ এর দশকে সাতক্ষীরা খুলনা এবং কক্সবাজার এলাকায় চিংড়ি চাষ শুরু ও ধীরে ধীরে তা রপ্তানির প্রক্রিয়া শুরু হয়, প্রযুক্তিকে কাজে লাগিয়ে এখন আমাদের সামুদ্রিক মৎস্য সম্পদের দিকে নজর দেওয়া উচিত। আমাদের রয়েছে উপকূলবর্তী এক লক্ষ ১৮ হাজার বর্গ কিলোমিটার সমুদ্র অঞ্চল এবং ৩৫৪ নটিক্যাল মাইল পর্যন্ত অর্থনৈতিক এলাকা, বাংলাদেশের উন্নয়নের জন্য ব্লু ইকোনোমিকে সঠিক ভাবে কাজে লাগাতে হবে। সমুদ্রে মৎস্য চাষ বা সিফুড কালটিভেশন ও কালেকশন ব্লু ইকোনোমির অন্যতম খাত, আমাদের এই সুযোগ কাজে লাগাতে হবে।

এ সময়ে তিনি আরও বলেন, আজকের এই সমঝোতা স্মারক স্বাক্ষরের ফলে, এ খাতে বিনিয়োগ বৃদ্ধির জন্য একসাথে কাজ করাসহ আন্তর্জাতিক বাজারে বাংলাদেশি সিফুডের সরবরাহ বাড়াতে কাজ করবে বিডা ও এসএনএ।

এ সময় এসএনএর কান্ট্রি ম্যানেজার সেলিম রেজা হাসান বলেন, আগে আমরা প্রচুর চিংড়ি রপ্তানি করলেও স্থানীয় বাজারের ক্রয় ক্ষমতা বৃদ্ধির সঙ্গে দিন দিন এ খাত সংকোচিত হয়ে আসছে। অথচ বিশ্বে প্রোটিন এর প্রায় ৬০% আসে মৎস্য খাত থেকে, যেহেতু আমাদের রয়েছে বিশাল সমুদ্র এখন আমাদের দরকার আধুনিক মৎস্য চাষ ও অন্যান্য সিফুড কালটিভেশন। যা হতে পারে আমাদের অন্যতম রপ্তানি খাত।

এ সময় সভাপতির বক্তব্যে বিডার নির্বাহী সদস্য মিজ মোহসিনা ইয়াসমিন বলেন, আজ এ সমঝোতা স্মারক স্বাক্ষরের ফলে এখন থেকে বিডা এবং এসএনএ যৌথভাবে বাংলাদেশের সামুদ্রিক খাবার খাতকে স্থানীয় এবং আন্তর্জাতিকভাবে প্রচার এবং এ খাতে দেশি বিদেশি বিনিয়োগ বিকাশের জন্য কাজ করবে। এসএনএ বাংলাদেশের সামুদ্রিক খাদ্য খাতের উন্নয়ন ও প্রচারের লক্ষ্যে উদ্দেশ্য, বিভিন্ন কৌশল, পরিকল্পনা এবং উন্নয়ন প্রকল্প ও কর্মসূচি গ্রহণসহ,  বিভিন্ন সভা সেমিনার ও  প্রয়োজনীয় ইভেন্টগুলো আয়োজন করবে। এছাড়াও বিডার সহযোগিতায় এসএনএ বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক স্টেকহোল্ডার, সরকার, এনজিওর সঙ্গে অংশীদারিত্বের মাধ্যমে সিফুড উৎপাদনে বিনিয়োগ বৃদ্ধির জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে।