বিমা খাতের দাপটে পুঁজিবাজারে উত্থান

বিমা খাতের দাপটে পুঁজিবাজারে উত্থান

প্রথম নিউজ, ঢাকা : বিমা খাতের শেয়ার বৃদ্ধির দাপটে ঘুরে দাঁড়িয়েছে পুঁজিবাজার। এ খাতের অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় সপ্তাহের পঞ্চম ও শেষ কর্মদিবস বৃহস্পতিবার (১২ অক্টোবর) পুঁজিবাজারে উত্থান হয়েছে। আজ দাম বেড়েছে ১১২ কোম্পানির শেয়ারের, বিপরীতে দাম কমেছে ৩১টি কোম্পানির।

এতে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ১৩ দশমিক ১৫ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ২৮ পয়েন্ট।

বাজার বিশ্লেষণে দেখা গেছে আজ ৫৭টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৪৮টির আর অপরিবর্তিত রয়েছে ৯টি কোম্পানির শেয়ারের দাম। বিমা খাতের পাশাপাশি খাদ্য ও আনুষঙ্গিক, প্রকৌশল, ওষুধ ও রসায়ন এবং বিবিধ খাতের শেয়ারও দাম উত্থানে অবদান রেখেছে।

ডিএসইর তথ্য মতে, বৃহস্পতিবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৩ দশমিক ১৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৬৯ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস শরীয়াহ সূচক ১ দশমিক ১৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ২৫৮ পয়েন্টে। ডিএস-৩০ সূচক দশমিক ১৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ১৪১ পয়েন্টে।

বৃহস্পতিবার ১১২টি কোম্পানির শেয়ারের দাম বৃদ্ধির বিপরীতে কমেছে ৩১ কোম্পানির শেয়ারের দাম। আর অপরিবর্তীত রয়েছে ১৬৫টি কোম্পানির শেয়ারের। সূচক বাড়লেও লেনদেন কিছুটা কমেছে। এদিন ৮ কোটি ৫১ লাখ ৫৪ হাজার ৮৫টি শেয়ার, বন্ড এবং মিউচুয়াল ফান্ডের ইউনিট কেনা-বেচা বাবদ লেনদেন হয়েছে ৪১৮ কোটি ২৯ লাখ ৭২ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৪৩০ কোটি ৪০ লাখ ৩০ হাজার টাকা।

ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ফুয়াং ফুডের শেয়ার। দ্বিতীয় অবস্থানে ছিল রয়েল টিউলিপ সি পার্লের শেয়ার। তৃতীয় অবস্থানে ছিল ইউনিয়ন ইনস্যুরেন্সের শেয়ার। এরপর যথাক্রমে রয়েছে, দেশবন্ধু, রিপাবলিক ইনস্যুরেন্স, বাংলাদেশ শিপিং করপোরেশন, সোনালী আঁশ, জেমিনি সি ফুড, এমারেল্ড অয়েল এবং লাফার্জহোলসিমের লিমিটেডের শেয়ার।

অন্যদিকে, সিএসইর প্রধান সূচক ২৮ দশমিক ৯৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫৪৫ পয়েন্টে। সিএসইতে ১৩১টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৬৩টির, কমেছে ১৯টির ও অপরিবর্তিত রয়েছে ৪৯টির।

দিন শেষে সিএসইতে ৫ কোটি ২ লাখ ৭৬ হাজার ৪৮৬ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৮ কোটি ৮ লাখ ৬৫ হাজার ১১০ টাকার।