বাইডেন প্রশাসনকে ইরানে সরাসরি হামলা চালানোর আহ্বান

বাইডেন প্রশাসনকে ইরানে সরাসরি হামলা চালানোর আহ্বান

প্রথম নিউজ, অনলাইন: ইসরায়েলে ইরানের ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলা তেল আবিবের সঙ্গে যৌথভাবে প্রতিহতের দাবি করেছে ওয়াশিংটন। বরাবরের মতো ইসরাইলের ঢাল হিসেবে দেখা গেল যুক্তরাষ্ট্রকেই। ইরানের এ হামলার পাল্টা জবাব দিতে তেহরানে সরাসরি হামলা চালানোর জন্য বাইডেন প্রশাসনকে আহ্বান জানিয়েছেন বেশ কজন রিপাবলিকান আইনপ্রণেতা।

রিপাবলিকান সিনেটর লিন্ডসে গ্রাহাম বলেন, তেল আবিবে তেহরানের হামলার পাল্টা প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্রের উচিত ইসরাইলের সঙ্গে যৌথভাবে ইরানের তেল শোধনাগারগুলোতে ব্যাপক হামলা চালানো। আরেক সিনেটর মাইক ললারের মতে, ইরানের সীমান্ত এলাকায় হামলা চালানো দরকার।
 
সিনেটর টম কটন জানান, যুক্তরাষ্ট্রের উচিত ইসরাইলের জন্য প্রার্থনা করা। একই সঙ্গে তেল আবিবের পাশে দাঁড়িয়ে অভিন্ন শত্রু ইরানকে মোকাবিলা করা।
 
গাজায় শুরু থেকেই ইসরাইলি বর্বরতায় তেল আবিবকে প্রত্যক্ষভাবে সমর্থন জানিয়ে আসছে ওয়াশিংটন। এর আগেও, ইরান ও হিজবুল্লাহর মত বিভিন্ন সশস্ত্র গোষ্ঠীর হামলা থেকে ইসরাইলকে রক্ষায় সব ধরনের সহযোগিতা করেছে বাইডেন প্রশাসন।
 
মঙ্গলবার ইসরায়েলে ইরানের হামলার পর ইসরাইলকে সরাসরি সমর্থনের কথা জানান বাইডেন। ইরান-ইসরাইল যুদ্ধ বাধলে ওয়াশিংটন তেল আবিবের পাশে থাকবে বলেও জানানো হয়। তবে রিপাবলিকান আইনপ্রণেতারা যুদ্ধের আহ্বান জানালেও এখনো নিশ্চুপ ডেমোক্র্যাটরা।