ওয়ানডেতে শেষটা রাঙাতে পারেনি পাকিস্তান

রোববার করাচিতে আগে ব্যাট করে ৩০০ রানের টার্গেট দেয় নিউজিল্যান্ড।

ওয়ানডেতে শেষটা রাঙাতে পারেনি পাকিস্তান

প্রথম নিউজ, খেলা ডেস্ক: ওয়ানডে সিরিজে নিউজিল্যান্ডের ওপর আধিপত্য দেখিয়েছে পাকিস্তান। টানা চার জয়ে কিউইদের হোয়াইটওয়াশ করার সম্ভাবনা জাগিয়েছিল বাবর আজমরা। তবে শেষটা রাঙাতে পারেনি পাকিস্তান। ৪৭ রানের জয়ে ধবলধোলাই এড়িয়েছে নিউজিল্যান্ড। এই হারের সঙ্গে সঙ্গে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানও হারালো পাকিস্তান। রোববার করাচিতে আগে ব্যাট করে ৩০০ রানের টার্গেট দেয় নিউজিল্যান্ড। জবাবে সবকটি উইকেট হারিয়ে ২৫২ রান তুলতে সমর্থ্য হয় পাকিস্তান। ২৩ বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছায় নিউজিল্যান্ড। পঞ্চম ওয়ানডে হারায় দুই দিনের বেশি স্থায়ী হলো না পাকিস্তানের শীর্ষস্থান। গত ৫ই মে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের চতুর্থ ম্যাচ জিতে ইতিহাসে প্রথমবারের মতো ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে শীর্ষে উঠেছিল পাকিস্তান। 

রোববার রাতে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের নতুন তালিকা প্রকাশ করে আইসিসি। দেখা যায় ১১২ রেটিং নিয়ে তিনে নেমে গেছে পাকিস্তান। সমান ১১৩ রেটিং নিয়ে প্রথম ও দ্বিতীয় স্থানে যথাক্রমে অস্ট্রেলিয়া এবং ভারত। চারে থাকা ইংল্যান্ডের রেটিং ১১। নিউজিল্যান্ড রয়েছে পঞ্চম স্থানে। তাদের রেটিং ১০৮। সপ্তম স্থানে থাকা বাংলাদেশের রেটিং ৯৫।

সিরিজ শুরুর আগে ১০৬ রেটিং নিয়ে র‌্যাঙ্কিংয়ের পঞ্চম স্থানে ছিল পাকিস্তান। করাচিতে অনুষ্ঠিত ৩য় ওয়ানডেতে নিউজিল্যান্ডকে ২৬ রানে হারায় ‘গ্রিন ক্যাপ’রা। সেই ম্যাচের পর র‌্যাঙ্কিংয়ের তিনে উঠে আসে বাবর আজমের নেতৃত্বাধীন দলটি। তখন প্রথম ও দ্বিতীয় স্থানে ছিল যথাক্রমে অস্ট্রেলিয়া এবং ভারত। চতুর্থ ওয়ানডেতে নিউজিল্যান্ডকে হারিয়ে এই দুই দলকে পেছনে ফেলেছিল পাকিস্তান।