উত্তরায় রাজের চাঁদাবাজিতে অতিষ্ঠ ব্যবসায়ীরা

উৎসব পার্বণে মাছ, মুরগি কিংবা গরু নিয়ে সেসবের মূল্য পরিশোধ না করার অভিযোগও আছে তার বিরুদ্ধে। এসবের প্রতিকার চেয়ে পুলিশ ও র‌্যাবের কাছে লিখিত অভিযোগ করেছেন ব্যবসায়ীরা।

উত্তরায় রাজের চাঁদাবাজিতে অতিষ্ঠ ব্যবসায়ীরা

প্রথম নিউজ, ঢাকা: উত্তরা ৬ নম্বর সেক্টরের বিডিআর বাজারে চাঁদাবাজিতে অতিষ্ঠ ব্যবসায়ীরা। অভিযোগের তীর বাজার সমিতির সভাপতি আলী রাজের দিকে। শুধু তাই নয় উৎসব পার্বণে মাছ, মুরগি কিংবা গরু নিয়ে সেসবের মূল্য পরিশোধ না করার অভিযোগও আছে তার বিরুদ্ধে। এসবের প্রতিকার চেয়ে পুলিশ ও র‌্যাবের কাছে লিখিত অভিযোগ করেছেন ব্যবসায়ীরা। তবে সব অভিযোগ অস্বীকার করেছেন সমিতির সভাপতি।

সরেজমিনে দেখা যায়, সাগর নামের এক যুবক টাকা তুলছেন দোকানিদের কাছ থেকে। দোকান ভেদে দৈনিক চাঁদা ৪০ থেকে ৫০ টাকা। তবে সেটা শুধুই সার্ভিজ চার্জ। বিডিআর বাজারে দোকান আছে অন্তত ৫০০। সেই হিসাবে এক দিনেই সার্ভিজ চার্জ তোলা হয় ২০ হাজার টাকা। মাস শেষে যার পরিমাণ দাঁড়ায় ৬ থেকে ৭ লাখ টাকায়। অভিযোগ রয়েছে, মার্কেটের সভাপতি যখন তখন দোকানিদের কাছ থেকে মোটা অংকের চাঁদা আদায় করেন। শুধু তাই নয়, পণ্য নিয়ে সেই পণ্যের দামও শোধ করেন না তিনি।

এক দোকানি জানান, তার ভাগনের বিয়েতে সভাপতি ১৮০০ পিস মুরগি নিয়েছে। পরে টাকাটা দেয়নি। এছাড়াও গরু নিয়েও টাকা দেয়নি। কোন ব্যবসায়ীর কাছে কি পরিমাণ চাঁদা নেয়া হয়েছে সেই তালিকা তুলে ধরে পুলিশ ও র‌্যাবের কাছে লিখিত অভিযোগ করেছেন ব্যবসায়ীরা। কিন্তু কোনো লাভ হয়নি। এদিকে পুলিশ বলছে, লিখিত অভিযোগ নয়, ভুক্তভোগীরা আইনের আশ্রয় নিলেই কেবল তারা ব্যবস্থা নিতে পারবেন।

ডিএমপি মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্সের উপ-কমিশনার মো. ফারুক হোসেন বলেন, এই মার্কেটে ব্যবসায়ীরা যদি আইনগত সুবিধা নেয়ার জন্য অভিযোগ করে, তাহলে আমরা আইনগত ব্যবস্থা নেবো। আর চাঁদাবাজির অভিযোগ অস্বীকার করে সভাপতি আলী রাজের দাবি, একটি মহল তার বিরুদ্ধে ষড়যন্ত্র করছে। যদিও তিনি ক্যামেরার সামনে এ দাবি তুলতে রাজি নন।

সব শুনে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান আনিছুর রহমান বলেন, জায়গা রাজউকের তাই অবিলম্বে বাজারটি উচ্ছেদ করবেন তারা। পাশাপাশি নিলামে তুলে জায়গাটি বিক্রিও করা হবে। ২০০৭ সালে রাজউকের জায়গায় বাজারটি বসায় তৎকালীন সীমান্তরক্ষী বাহিনী বিডিআর। পরবর্তীতে বিডিআর দায়িত্ব ছাড়লে এর নিয়ন্ত্রণ নেয় প্রভাবশালীরা।

Download করুন আমাদের App এবং Subscribe করুন আমাদের YouTube Channel:

news.google.com

https://apps.apple.com/de/app/prothomnews/id1588984606?l=en

https://play.google.com/store/apps/details?id=com.prothomnews

https://youtube.com/prothom