আইফোন-অ্যানড্রয়েডের বিকল্প আনছেন ইলন মাস্ক

আইফোন-অ্যানড্রয়েডের বিকল্প আনছেন ইলন মাস্ক
আইফোন-অ্যানড্রয়েডের বিকল্প আনছেন ইলন মাস্ক

প্রথম নিউজ, আইটি ডেস্ক: মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপলের আইফোন বা গুগলের অ্যানড্রয়েডকে টেক্কা দিতে স্মার্টফোন আনছে প্রযুক্তি উদ্যোক্তা ইলন মাস্ক। সম্প্রতি এক টুইটে বাজারে ফোন আনার খবর জানিয়েছেন ইলন। তিনি জানান, প্রয়োজন হলে আইফোন ও অ্যানড্রয়েডের বিকল্প তৈরি করবেন। এখন অ্যানড্রয়েড ও আইফোন ব্যবহারকারীদের প্লে-স্টোর এবং অ্যাপ স্টোর থেকে টুইটার অ্যাপ ডাউনলোড করতে হয়। কিন্তু এ দুই প্ল্যাটফরম থেকে টুইটারকে নিষিদ্ধ করা হলে নিজে বিকল্প ফোন তৈরি করবেন বলে জানিয়েছেন ইলন মাস্ক।

এ মুহূর্তে বিশ্বের স্মার্টফোন বাজারের বড় অংশ দখলে রয়েছে গুগলের তৈরি অ্যানড্রয়েড ও অ্যাপলের তৈরি আইওএস অপারেটিং সিস্টেম। প্রায় দেড় দশক ধরে এ অপারেটিং সিস্টেমগুলোতে একের পর এক আপডেট এসেছে। কিন্তু অ্যাপ স্টোর ও প্লে-স্টোর থেকে অ্যাপস বিক্রি করলে অ্যাপল ও গুগলকে প্রায় ৩০ শতাংশ কমিশন দিতে হয় ডেভেলপারদের। এ অতিরিক্ত ফি’কে ইন্টারনেটের গোপন ট্যাক্স বলে আখ্যা দিয়েছেন ইলন।

টুইটার সাবস্ক্রিপশনের জন্য গ্রাহকদের কাছ থেকে যে টাকা নেওয়া হচ্ছে তার একটা অংশ ইলন মাস্কের কাছ থেকে কেটে নিচ্ছে অ্যাপল ও গুগল। যা মেনে নিতে পারছেন না বিশ্বের ধনী ব্যক্তি। এ কারণে নিজে নয়া অপারেটিং সিস্টেমের ফোন লঞ্চ করে এ টেক জায়েন্ট সংস্থাগুলোকে কড়া প্রতিযোগিতার সম্মুখীন করতে চাইছেন ইলন। ইলন মাস্কের ফোনে কী স্পেসিফিকেশন থাকবে সে বিষয়ে কিছুই জানা যায়নি।

Download করুন আমাদের App এবং Subscribe করুন আমাদের YouTube Channel:

news.google.com

https://apps.apple.com/de/app/prothomnews/id1588984606?l=en

https://play.google.com/store/apps/details?id=com.prothomnews

https://youtube.com/prothom