ভোটের রায় মেনে নেওয়ার আহ্বান মালালার

ভোটের রায় মেনে নেওয়ার আহ্বান মালালার

প্রথম নিউজ, আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানে নির্বাচন নিয়ে সৃষ্টি হয়েছে নাটকীয়তা।পাকিস্তানে সদ্য অনুষ্ঠিত হওয়া নির্বাচনে কোনো দলই এককভাবে ক্ষমতা গ্রহণের মতো আসনে জিততে পারেনি। এখন পর্যন্ত দেশটিতে কারা সরকার গঠন করবে সে বিষয়টি স্পষ্ট হয়নি। এমন অবস্থায় পাকিস্তানের নির্বাচন ও এর ফলাফল নিয়ে মন্তব্য করেছেন নোবেল বিজয়ী পাকিস্তানি তরুণী মালালা ইউসুফ। 

সামাজিক যোগাযোগ মাধ্যমে এক পোস্টে মালালা ইউসুফজাই বলেন, নির্বাচনে ভোটারদের সিদ্ধান্ত সদয়ভাবে মেনে নেওয়া উচিত। পাকিস্তানে অবাধ ও সুষ্ঠু নির্বাচন দরকার যেখানে ভোট স্বচ্ছভাবে গণনা করা হয় এবং ফলাফলকে সম্মান করা হয়। আমি এখনও বিশ্বাস করি যে নির্বাচনে ভোটারদের সিদ্ধান্ত আমাদের মেনে নেওয়া উচিত। আমি আশা করি আমাদের নির্বাচিত কর্মকর্তারা, সরকার হোক বা বিরোধী হোক, পাকিস্তানের জনগণের জন্য গণতন্ত্র ও সমৃদ্ধিকে অগ্রাধিকার দেবেন।

পাকিস্তানে জাতীয় পরিষদ নির্বাচনে কোনো দলই একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় সরকার গঠন নিয়ে সংকট বাড়ছে। জোট সরকার গঠনে মরিয়া পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ। এদিকে কারাবন্দী সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক ই ইনসাফ সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা সবচেয়ে বেশি আসনে জয়ী হলেও তাদের সরকার গঠনের বিষয়টি এখনও অন্ধকারে রয়েছে।

জোট সরকার গঠনের লক্ষ্যে রোববার লাহোরে পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) এবং মুত্তাহিদা কওমি মুভমেন্ট-পাকিস্তান (এমকিউএম-পি) এর সঙ্গে বৈঠক করেছেন নওয়াজ শরিফ।

পাকিস্তানে নির্বাচন-পরবর্তী অনিশ্চয়তার মধ্যে সরকার গঠন নিয়ে নানা হিসাব-নিকাশ চলছে। ডনের খবরে বলা হয়েছে, এর মধ্যে লাহোরে পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) এবং পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) মধ্যে গুরুত্বপূর্ণ সভায় তাদের মধ্যে সমঝোতা হয়েছে। তারা দেশের স্থিতিশীলতা রক্ষার স্বার্থে একযোগে কাজ করতে রাজি হয়েছেন বলে জানা গেছে। তবে এখন পর্যন্ত পাকিস্তানে সরকার গঠনের কোনো সমাধান মেলেনি।