বয়স্ক ফুটবলার ভিড়িয়ে ভুল করছে সৌদি আরব: উয়েফা সভাপতি

মূলত ক্যারিয়ারের সায়াহ্নে থাকা সুপারস্টারদের কিনে বিশ্ববাসীর নজর কাড়ছে মধ্যপ্রাচ্যের দেশটি।

বয়স্ক ফুটবলার ভিড়িয়ে ভুল করছে সৌদি আরব: উয়েফা সভাপতি

প্রথম নিউজ, খেলা ডেস্ক: হঠাৎ বিশ্ব ফুটবলে সৌদি আরবের নাম ডাক। ক্রিস্টিয়ানো রোনালদোকে ভিড়িয়ে লাইমলাইটে আসা প্রো লীগ আরো জমজমাট হয়ে গেছে করিম বেনজেমাকে পেয়ে। সার্জিও বুসকেটস, সার্জিও রামোস, লুকা মদরিচদের ওপরও নজর রয়েছে সৌদি ফুটবলের। মূলত ক্যারিয়ারের সায়াহ্নে থাকা সুপারস্টারদের কিনে বিশ্ববাসীর নজর কাড়ছে মধ্যপ্রাচ্যের দেশটি। তবে অঢেল অর্থ খরচ করে ‘বুড়ো’ তারকাদের ভিড়িয়ে নাকি ভুল করছে সৌদি ফুটবল। এমনই ভাষ্য ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফার প্রধান আলেক্সান্দার সেফেরিন।

বছরের শুরুতে ক্রিস্টিয়ানো রোনালদোকে ভেড়ায় সৌদি প্রো লীগের দল আল নাসর এফসি। ইউরোপিয়ান গণমাধ্যমগুলোর খবর, সৌদির ক্লাবটিতে বার্ষিক ২০ কোটি ইউরো বেতন পাবেন পর্তুগিজ সুপারস্টার। সদ্য আল ইত্তিহাদ এফসিতে যোগ দেয়া করিম বেনজেমার বার্ষিক বেতন ১০ কোটি ইউরো। লিওনেল মেসিকে পেতে আল হিলাল এফসির প্রস্তাবটি ছিল বছরে ৫০ কোটি ইউরোর। যদিও আর্জেন্টাইন সুপারস্টারকে ভেড়াতে পারেনি প্রো লীগের ক্লাবটি। 

এছাড়া যেসব তারকাদের কেনার প্রচেষ্টায় রয়েছে সৌদি আরবের ক্লাবগুলো, সবার  পেছনে প্রচুর টাকা খরচ করতে প্রস্তুত রয়েছে তারা। ইউরোপ থেকে খেলোয়াড়দের সৌদিমুখী হলে উয়েফার ভীত হওয়ার কারণ আছে? রোববার এমন একটি প্রশ্ন করা হয়েছিল উয়েফা সভাপতি আলেক্সান্দার সেফেরিনকে। নেদারল্যান্ডসের সরকারি সম্প্রচার প্রতিষ্ঠান এনওএসের এ প্রশ্নের জবাবে সেফেরিনের উত্তর, ‘না, না, না।’ ভয় না পাওয়ার ব্যাখ্যা দিয়ে তিনি বলেন, ‘আমি মনে করি, এটা সৌদি আরবের ফুটবলের ভুল। এটা তাদের জন্য কীভাবে সমস্যা জানেন? কারণ তাদের এখন একাডেমিতে বিনিয়োগ করা উচিত, কোচ নেয়া প্রয়োজন, নিজেদের খেলোয়াড় তৈরি করা দরকার। যেসব খেলোয়াড়ের ক্যারিয়ার শেষ প্রান্তে, তাদের কিনে ফুটবল কাঠামোর উন্নতি করা যাবে না। এই ভুল চীনও করেছিল, শেষবেলায় থাকা খেলোয়াড়দের কিনেছিল যখন।’

ক্রিস্টিয়ানো রোনালদো, বেনজেমা কিংবা যাদের ভেড়ানোর প্রচেষ্টায় রয়েছে সৌদি প্রো লীগ, কোনো খেলোয়াড়ের বয়সই ৩৫-এর কম নয়।  সেফেরিন বলেন,  ‘সেখানে যাওয়া একজন শীর্ষ খেলোয়াড়ের নাম বলেন তো আমাকে, যার বয়স বেশি নয় কিংবা ক্যারিয়ার কেবল শুরু হয়েছে। এখানে (ইউরোপে) টাকাটাই সবকিছু নয়। ফুটবলাররা সেরা প্রতিযোগিতায় খেলতে চায়, সেরা প্রতিযোগিতায় জিততে চায়।’

মূলত বিশ্ব ফুটবলে সৌদির নাম উঁচিয়ে ধরতেই রোনালদো-বেনজেমাদের মতো তারকা খেলোয়াড়দের ভেড়াচ্ছে সৌদি প্রো লীগের ক্লাবগুলো। স্প্যানিশ গণমাধ্যম মুন্দো দেপোর্তিভোর খবর, ২০৩০ বিশ্বকাপের আয়োজক হতে চায় সৌদি আরব। আর তাতে রোনালদোর মতো খেলোয়াড়ের তারকা খ্যাতির ব্যবহার করতে চায় মধ্যপ্রাচ্যের দেশটি।