ব্রাজিলে ভয়াবহ ঝড়ে নিহত ২১

মঙ্গলবার রিও গ্র্যান্ডে দো সুল গভর্নর এডুয়ার্ডো লেইট বলেন, জলবায়ুজনিত কারণে মৃতের এই সংখ্যা রাজ্যের মধ্যে সর্বোচ্চ।

ব্রাজিলে ভয়াবহ ঝড়ে নিহত ২১

প্রথম নিউজ, অনলাইন ডেস্ক: ব্রাজিলের দক্ষিণাঞ্চলে ভয়াবহ ঝড়ের কারণে বেশ কয়েকটি শহরে বন্যায় কমপক্ষে ২১ জনের মৃত্যু হয়েছে। মঙ্গলবার রিও গ্র্যান্ডে দো সুল গভর্নর এডুয়ার্ডো লেইট বলেন, জলবায়ুজনিত কারণে মৃতের এই সংখ্যা রাজ্যের মধ্যে সর্বোচ্চ। তিনি বলেন, প্রায় ৬০টি শহর ঝড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে, যাকে এক্সট্রাট্রপিক্যাল সাইক্লোন (অতিমাত্রায় ক্রান্তীয় ঘূর্ণিঝড়) হিসেবে চিহ্নিত করা হয়েছে। লেইট বলেন, প্রায় ৫০ হাজার বাসিন্দার শহর মুকুমের একটি বাড়িতেই ১৫ জনের মৃত্যু হয়।

রিও গ্র্যান্ডে দো সুল রাজ্য সরকার বলেছে, এই ঝড়ের কারণে সোমবার রাত থেকে এ পর্যন্ত এক হাজার ৬৫০ জন গৃহহীন হয়েছেন। টিভি ফুটেজে দেখা গেছে, পরিবারগুলো তাদের ঘরের ছাদ থেকে সাহায্যের জন্য অনুরোধ করছে। কারণ নদীগুলোর পানি উপচে প্রবাহিত হচ্ছে। বাসিন্দাদের পরবর্তী ৭২ ঘণ্টার জন্য তাদের চাহিদা মেটাতে সরবরাহ ব্যবস্থা করতে মুকুমের সিটি হল সুপারিশ করেছে।

গভর্নর বলেন, নিহতদের মধ্যে একজন নারী ছিলেন, যিনি উদ্ধার প্রচেষ্টার সময় ভেসে যান। লেইট তার সামাজিক যোগাযোগমাধ্যমে বলেন, ‘টাকুয়ারি নদীতে উদ্ধার প্রচেষ্টায় একজন নারীর মৃত্যুর জন্য আমি দুঃখিত। তার ছিঁড়ে যাওয়ায় ওই নারী ও একজন উদ্ধারকারী পড়ে যান। দুর্ভাগ্যবশত নারীটি বাঁচতে পারেননি এবং উদ্ধারকারী গুরুতর আহত হয়েছেন।’

রিও গ্র্যান্ডে দো সুলে গত জুনে আরেকটি ক্রান্তীয় ঘূর্ণিঝড় আঘাত হানে, যার ফলে ১৬ জন নিহত হয় এবং ৪০টি শহরে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়।