দেশের প্রেক্ষাগৃহে ‘জাওয়ান’ মুক্তি, মুখোমুখি দুই পক্ষ

দেশের প্রেক্ষাগৃহে ‘জাওয়ান’ মুক্তি, মুখোমুখি দুই পক্ষ

প্রথম নিউজ, বিনোদন ডেস্ক: দেশের প্রেক্ষাগৃহে ভারতীয় ছবি মুক্তি নিয়ে অনেক আগে থেকেই মতবিরোধ রয়েছে। মুক্তির সিদ্ধান্ত ও ভারতীয় ছবি চালানোর পরও এই বিরোধ চলমান। একপক্ষ চাইছে ভারতীয় ছবি আসুক, আরেক পক্ষ চাইছে না আসুক। এই নিয়ে বক্তব্য-পাল্টা বক্তব্যও কম আসেনি। আর ৭ই সেপ্টেম্বর দেশের প্রেক্ষাগৃহে বলিউড বাদশা শাহরুখ খানের ‘জাওয়ান’ মুক্তি দেয়া নিয়ে এই দুই পক্ষ মুখোমুখি অবস্থানে রয়েছে। এরইমধ্যে বরেণ্য চলচ্চিত্র পরিচালক দেলোয়ার জাহান ঝন্টু ঘোষণা দিয়েছেন, দেশের হলে ‘জাওয়ান’ মুক্তি দেয়া যাবে না। সেটা হলে দায়িত্বপ্রাপ্তদের টেনেহিঁচড়ে নামানো হবে। এদিকে বিশ্বের সঙ্গে একই সময়ে মুক্তির লক্ষ্যে সেন্সরে জমা পড়েছে ‘জাওয়ান’। অন্যদিকে, পরিবেশক সমিতির তথ্য অনুযায়ী, আগামী ৮ই সেপ্টেম্বর মুক্তির তালিকায় আছে দু’টি বাংলা সিনেমা। একটি দেলোয়ার জাহান ঝন্টুর ‘সুজন মাঝি’, আরেকটি মুশফিকুর রহমান গুলজারের ‘দুঃসাহসী খোকা’।

তারা দু’জনেই ছবির মুক্তির আবেদন করেছিলেন। তবে শেষমেশ কী হয় তাই এখন দেখার বিষয়। তবে প্রযোজক সমিতির অলিখিত নিয়ম অনুযায়ী, সাধারণত বাংলাদেশে সিনেমা মুক্তি পায় সপ্তাহের প্রথম দিন, শুক্রবার। তাই বৃহস্পতিবার মুক্তি নিয়ে জটিলতা তৈরি হয়েছে। ৭ই সেপ্টেম্বর না হয়ে প্রযোজক সমিতির নিয়ম মেনে বাংলাদেশে যদি পরদিন ৮ই সেপ্টেম্বরও ‘জাওয়ান’ মুক্তি দেয়ার সিদ্ধান্ত হয়, সেখানেও রয়েছে জটিলতা। নিয়ম অনুযায়ী, ঈদ ছাড়া একই সপ্তাহে দু’টির বেশি সিনেমা মুক্তি দেয়ার সুযোগ নেই। এদিকে সিনেমাটি আমদানিকারক প্রতিষ্ঠান অ্যাকশন কাট এন্টারটেইনমেন্টের অনন্য মামুন নিশ্চিত করেছেন ৭ই সেপ্টেম্বরই দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পাবে ‘জাওয়ান’। অ্যাকশন কাট এন্টারটেইনমেন্টের সঙ্গে রংধনু গ্রুপও সিনেমাটি আমদানির সঙ্গে যুক্ত। এরইমধ্যে সিনেপ্লেক্স ও হলগুলোতেও ‘জাওয়ান’ মুক্তির সব ধরনের প্রস্তুতি প্রায় সম্পন্ন হয়েছে। এ ছবিটি মুক্তির ঘোষণার কারণে দীপঙ্কর দীপন পরিচালিত ‘অন্তর্জাল’ মুক্তির তারিখ পেছানো হয়েছে সংবাদ সম্মেলন করে।

এমন অবস্থায় পরিচালক দেলোয়ার জাহান ঝন্টু মানবজমিনকে বলেন, ৮ই সেপ্টেম্বর আমার ও গুলজারের ছবি মুক্তির তালিকায় আছে। এখানে তো আর অন্য কোনো সিনেমা মুক্তি পাওয়া সম্ভব না। যদি কোনোভাবে মন্ত্রণালয় এটা মুক্তি দেয় তাহলে আমরা পথে নামবো, আন্দোলন করা ছাড়া আমাদের উপায় থাকবে না। কারণ বঙ্গবন্ধুকে আমি নিজেও জিজ্ঞেস করেছিলাম। সে সময় তিনি বলেছিলেন, এদেশে হিন্দি ছবি উর্দু ছবি মুক্তি দেয়া হবে না। তিনি আরও বলেন, ‘জাওয়ান’ মুক্তি দেয়া হলে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে।

বাংলাদেশ পরিচালক সমিতির মহাসচিব শাহীন সুমন মানবজমিনকে বলেন, চলচ্চিত্রের সংগঠনগুলোই হিন্দি ছবি আনার অনুমতির সঙ্গে একমত হয়েছিল। কিন্তু চলচ্চিত্রের একজন মানুষ হিসেবে আমি চাই আগে বাংলা সিনেমাকে গুরুত্ব দেয়া হোক। ‘জাওয়ান’ ৭ তারিখ মুক্তি পেলে দেশের ছবিগুলো হল একেবারেই কম পাবে। সেটা পুরো ইন্ডাস্ট্রির জন্য ক্ষতি। দেশের কোনো ছবি ক্ষতির মুখে পড়ুক- সেটা কখনই চাই না।