আট বছরের মধ্যে সর্বনিম্ন লভ্যাংশ দেবে ইসলামিক ফাইন্যান্স

শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ নগদ লভ্যাংশ দেবে পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের কোম্পানি ইসলামিক ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড

আট বছরের মধ্যে সর্বনিম্ন লভ্যাংশ দেবে ইসলামিক ফাইন্যান্স

প্রথম নিউজ, ঢাকা : শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ নগদ লভ্যাংশ দেবে পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের কোম্পানি ইসলামিক ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড। প্রতিষ্ঠানটির সর্বশেষ বোর্ড সভায় জুলাই থেকে ৩০ জুন ২০২২ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সিদ্ধান্ত অনুযায়ী, বিনিয়োগকারীদের শেয়ারপ্রতি ৫০ পয়সা করে মোট ৭ কোটি ১ লাখ ৬৩ হাজার ৩৩৫ টাকা লভ্যাংশ দেবে কোম্পানিটি। যা গত আট বছরের মধ্যে সর্বনিম্ন লভ্যাংশ।

রোববার (১৪ মে) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, ২০২২ সালে আর্থিক খাতের কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ৩০ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ নগদ লভ্যাংশ (অর্থাৎ ৫০ পয়সা করে) দেওয়া হবে। এর আগের বছর ২০২১ সালে ব্যাংকটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ১ টাকা ৩২ পয়সা। সেই বছর শেয়ারহোল্ডারদের সাড়ে ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল প্রতিষ্ঠানটি।

সে হিসাবে ২০২১ সালের তুলনায় ২০২২ সালে কোম্পানির মুনাফা এবং লভ্যাংশ দেওয়ার পরিমাণ কমেছে আশঙ্কাজনক হারে।


২০২০ সালে শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। ওই বছর শেয়ার প্রতি মুনাফা হয়েছিল ১ টাকা ৫৪ পয়সা করে। তার আগের বছর ২০১৯ সালে শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। সে বছরও মুনাফা হয়েছি শেয়ার প্রতি ১ টাকা ৩৪ পয়সা করে।

একইভাবে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ২০১৫ সাল পর্যন্ত সময়ে ১০ থেকে সাড়ে ১৪ শতাংশ লভ্যাংশ দিয়েছিল। তবে ২০১৪ সালে শেয়ারহোল্ডারদের ৪ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দিয়েছিল। সে হিসেবে কোম্পানিটি এবার আট বছরের মধ্যে সর্বনিম্ন লভ্যাংশ দিচ্ছে।

কোম্পানির তথ্য মতে, ২০২২ সালের জন্য পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিতে অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে ২৬ জুন। ওই দিন ডিজিটাল প্ল্যাটফর্মে কোম্পানির এজিএম বেলা ১১টায় অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ১ জুন।

২০০৫ সালে তালিকাভুক্ত কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১৪ টাকা ৫৬ পয়সা। যা আগের বছর ছিল ১৫ টাকা ৩১ পয়সা। কোম্পানির বর্তমান শেয়ার সংখ্যা ১৪ কোটি ৩ লাখ ২৬ হাজার ৬৭০টি। রোববার (১৪ মে) কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১৯ টাকা ৭০ পয়সায়।