সমকামী আইনজীবীকে বিচারক হিসেবে মানতে রাজি নয় ভারত সরকার

শুক্রবার ভারতের সর্বোচ্চ আদালত এ খবর জানিয়েছে। সুপ্রিম কোর্ট ২০১৮ সালের শেষের দিকে সমকামিতাকে অপরাধমূলক ঘোষণা করেছে।

সমকামী আইনজীবীকে বিচারক হিসেবে মানতে রাজি নয় ভারত সরকার
সমকামী আইনজীবীকে বিচারক হিসেবে মানতে রাজি নয় ভারত সরকার

প্রথম নিউজ, অনলাইন ডেস্ক: ভারত সরকার একজন সিনিয়র আইনজীবীকে বিচারক হিসেবে নিয়োগ দিতে অস্বীকার করেছে। কারণ তিনি সমকামী এবং তার একজন বিদেশী পার্টনার  রয়েছে। শুক্রবার ভারতের সর্বোচ্চ আদালত এ খবর জানিয়েছে। সুপ্রিম কোর্ট ২০১৮ সালের শেষের দিকে সমকামিতাকে অপরাধমূলক ঘোষণা করেছে। এরপরই সরকার দেশে সমকামীদের অধিকারের ব্যাপক বিরোধিতা করেছে। যদিও সমকামিতার প্রতি মনোভাব শহুরে মধ্যবিত্তদের মধ্যে কিছুটা বদলেছে, কিন্তু অনেক সমকামী ভারতীয় এখনও তাদের পরিবার, বন্ধুবান্ধব বা কর্মক্ষেত্রে সম্মানহানির শিকার হন । নভেম্বরে, প্রধান বিচারপতি সহ সুপ্রিম কোর্টের একটি প্যানেল সর্বসম্মতিক্রমে সৌরভ কিরপালকে দিল্লিতে হাইকোর্টের বিচারপতি হিসাবে নিয়োগের জন্য সুপারিশ করেছিল, যিনি নিজেকে প্রকাশ্যে সমকামী বলে স্বীকার করেছেন।

প্যানেল আদালতের ওয়েবসাইটে বলেছে-'' সরকার সৌরভ কিরপালের প্রার্থিতা ফেরত পাঠিয়েছে, এই বলে যে দেশের বহিরাগত গোয়েন্দা সংস্থা এবং আইন মন্ত্রণালয় তার যৌন অভিমুখিতা এবং একজন সুইস নাগরিকের সাথে "ঘনিষ্ঠ সম্পর্কের" কারণে আপত্তি জানিয়েছে। ''প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রশাসন নিম্ন আদালতে শুনানি মামলায় সমকামী সম্পর্ককে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেওয়ার প্রচেষ্টাকে প্রতিহত করেছে। যদিও প্যানেল জানিয়েছে কিরপালকে যোগ্যতার ভিত্তিতে মনোনীত করা হয়েছিল। শুধু তাই নয় সর্বোচ্চ আদালত কিরপালের  সম্পর্ক নিয়ে খোলামেলা স্বীকারোক্তির প্রশংসা করেছে।

ভারতের আইনমন্ত্রী কিরপালের মনোনয়ন প্রসঙ্গে জানান-  ‘বিষয়টি সমকামীদের অধিকারের প্রতি প্রবল সম্পৃক্ততা ব্যক্ত করে এবং পক্ষপাত ও কুসংস্কারের সম্ভাবনা উদ্রেক করে ।সমকামিতা ভারতে অপরাধমূলক , সমকামী বিবাহ এখনও ভারতে আইনি  স্বীকৃতি থেকে বঞ্চিত। ''সমকামী বিবাহের অনুমতি দেওয়ার আশায় বেশ কিছু আবেদনকারী সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন । বিচারকদের নিয়োগ  নিয়ে আদালত এবং মোদি সরকার দ্বন্দ্বে জড়িয়ে পড়েছে। সূত্র : dawn.com

Download করুন আমাদের App এবং Subscribe করুন আমাদের YouTube Channel: