মার্কিন সেনার গোপন নথি হ্যাকারদের দিয়ে হাতিয়ে নিচ্ছে উত্তর কোরিয়া

মার্কিন সেনার গোপন নথি হ্যাকারদের দিয়ে হাতিয়ে নিচ্ছে উত্তর কোরিয়া

প্রথম নিউজ, অনলাইন ডেস্ক: নিজেদের সেনার শক্তি বাড়াতে ক্রমাগত ক্ষেপণাস্ত্রের পরীক্ষা-নিরিক্ষা চালিয়ে যাচ্ছে কিম জন উনের উত্তর কোরিয়া। একদিকে দক্ষিণ কোরিয়া ও অন্যদিকে আমেরিকার উপর কড়া নজর রয়েছে তাদের।  পিয়ংইয়ং নাকি মার্কিন সেনার গোপন নথি হ্যাকারদের দিয়ে হাতিয়ে নিচ্ছে! সেই তালিকায় নাকি রয়েছে বৃটেন ও দক্ষিণ কোরিয়াও। যৌথ বিবৃতি দিয়ে এমনই বিস্ফোরক অভিযোগ করেছে তিন দেশ। রয়টার্স সূত্রে খবর, যৌথ বিবৃতিতে অভিযোগ জানানো হয়েছে, উত্তর কোরিয়ার হ্যাকাররা সেনাবাহিনী ও সেনার ইঞ্জিনিয়ারদের কম্পিউটারের নানা তথ্য হাতিয়ে নিচ্ছে। র‍্যাডার সিস্টেম, সাঁজোয়া গাড়ির নির্মাণ থেকে শুরু করে ডিফেন্স সিস্টেম, মিসাইল, ট্যাঙ্ক, রণতরী, যুদ্ধবিমানের প্রযুক্তি সংক্রান্ত গোপন নথিও চুরি করে নিচ্ছে।

তারা বলছে, হ্যাকার গ্রুপটি আন্ডারিয়েল অ্যান্ড অনিক্স স্লিট নামে পরিচিত। পিয়ংইয়ংয়ের সামরিক এবং পারমাণবিক কর্মসূচিকে এগিয়ে নেওয়ার লক্ষ্যে তথ্য পেতে প্রতিরক্ষা, মহাকাশ, পারমাণবিক এবং প্রকৌশল সংস্থাগুলোকে টার্গেট করা হয়েছে। যুক্তরাষ্ট্রের বিমানবাহিনীর ঘাঁটি, নাসা এবং প্রতিরক্ষা সংক্রান্ত প্রতিষ্ঠান এই সাইবার হামলার লক্ষ্যবস্তু বলে ধারণা করা হচ্ছে। নির্দিষ্ট গোষ্ঠী সম্পর্কে উচ্চপর্যায়ের সতর্কতায় মনে হচ্ছে, গুপ্তচরবৃত্তি এবং আর্থিক কার্যকলাপের সমন্বয়ে এই তৎপরতা চলছে। 

বিষয়টি কর্মকর্তাদের উদ্বিগ্ন করছে। এর প্রভাব সংবেদনশীল প্রযুক্তি এবং দৈনন্দিন জীবন উভয় ক্ষেত্রেই রয়েছে।  এনিয়ে মার্কিন ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (এফবিআই), মার্কিন ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি (এনএসএ) এবং বৃটেনের ন্যাশনাল সাইবার সিকিউরিটি সেন্টার (এনসিএসসি) ও দক্ষিণ কোরিয়ার ন্যাশনাল ইন্টেলিজেন্স সার্ভিস (এনআইএস) যৌথভাবে কাজ করছে। উত্তর কোরিয়ার বিরুদ্ধে তথ্য জোগাড় করছে। সে দেশের রাষ্ট্রপ্রধান কিম জনের সঙ্গে সামরিক চুক্তিও করেছেন পুতিন। আমেরিকার দাবি, দুদেশই অত্যাধুনিক হাতিয়ারের আদান-প্রদান করছে। সূত্র : ইন্ডিয়া টুডে