ব্যবহার করা যাবে না প্রস্টিটিউট শব্দটি, নিষিদ্ধ হলো ইভটিজিংও

ভারতীয় সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচুর বুধবার একটি বই প্রকাশ করেছেন।

ব্যবহার করা যাবে না প্রস্টিটিউট শব্দটি, নিষিদ্ধ হলো ইভটিজিংও

প্রথম নিউজ, অনলাইন ডেস্ক: ভারতে দেহপজীবিনী কোনও মেয়েকে এখন থেকে আর প্রস্টিটিউট বলা যাবে না। মিস্ট্রেস, হোর, স্লাট প্রভৃতি শব্দে আর কোনও মেয়েকে ডাকা যাবে না। ভারতীয় সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচুর বুধবার একটি বই প্রকাশ করেছেন। এই হ্যান্ডবুকে মোট ৪৩টি শব্দকে নিষিদ্ধ ঘোষণা করে বলা হয়েছে- লিঙ্গ বৈষম্যর কারণেই এই শব্দগুলিকে আইনের পরিভাষা থেকে বাদ দেয়া হচ্ছে।

প্রধান বিচারপতি এটাও আশা করেন যে, ব্যবহারিক জীবনেও এই শব্দগুলো প্রয়োগ হবে না। ৪৩টি শব্দের প্রতিশব্দও দেয়া হয়েছে হ্যান্ডবুকে। যেমন প্রস্টিটিউট হয়েছে যৌনকর্মী বা সেক্স ওয়ার্কার। ইভটিজিং হয়েছে স্ট্রিট সেক্সচুয়াল হ্যারাজমেন্ট। অ্যাফেয়ার শব্দটিও বাদ দেয়া হয়েছে। অ্যাফেয়ার-এর বদলে রিলেশনশিপ আউট সাইড ম্যারেজ বলতে হবে। কাউকে সতী বলা যাবে না। অবিবাহিতা মা কেউ হলে সে বা তিনি মায়ের মর্যাদা পাবেন।

বিচারপতি চন্দ্রচুর বলেন, যে ৪৩টি শব্দকে বাদ দেয়া হয়েছে, সবই জেন্ডার বায়াস। স্ত্রী জাতিকে হেনস্থা করার অধিকার কারও নেই। তাই, এই হ্যান্ডবুক প্রকাশ। তিনি আশা করেন, সমাজের সর্বস্তরের মানুষ সুপ্রিম কোর্টের এই হ্যান্ডবুক মেনে চলবে।  জুডিশিয়ারী দিয়ে যা শুরু হলো তা দেশে রেওয়াজে পরিণত হবে।