পিঁপড়ার উপদ্রব থেকে বাঁচার উপায়

পিঁপড়ার অত্যাচার থেকে বাঁচতে অনেকেই বাজারের নানা রকম ওষুধ ব্যবহার করে থাকেন। কিন্তু সেগুলোও সবসময় কাজ আসে না। তবে বাড়িতে শিশু থাকলে এগুলো ব্যবহার না করাই ভালো। আমাদের রান্নাঘরেই এমন কিছু জিনিস পাওয়া যায়, যা দিয়ে খুব সহজে পিঁপড়া তাড়ানো যায়।

পিঁপড়ার উপদ্রব থেকে বাঁচার উপায়
ফাইল ফটো

প্রথম নিউজ, ঢাকা: চিনির বয়াম অথবা ঢেকে রাখা খাবারে পিঁপড়া আক্রমণ হবেই। ঘর কাঁচা হোক বা পাকা, পিঁপড়া মিলবে সব জায়গাতেই। অনেকের বিছানাতেও হানা দেয় তারা। পিঁপড়ার অত্যাচার থেকে বাঁচতে অনেকেই বাজারের নানা রকম ওষুধ ব্যবহার করে থাকেন। কিন্তু সেগুলোও সবসময় কাজ আসে না। তবে বাড়িতে শিশু থাকলে এগুলো ব্যবহার না করাই ভালো। আমাদের রান্নাঘরেই এমন কিছু জিনিস পাওয়া যায়, যা দিয়ে খুব সহজে পিঁপড়া তাড়ানো যায়।

চলুন জেনে নেই ঘরোয়া পদ্ধতিতে পিঁপড়া তাড়ানোর কিছু উপায়।

তেজপাতা: পিঁপড়া তাড়ানোয় তেজপাতা খুব কার্যকরী। তেজপাতার গন্ধ পিঁপড়া সহ্য করতে পারে না। তাই তেজপাতা গুঁড়া করে ঘরের কোণায় কোণায় ছড়িয়ে দিন। এতে পিঁপড়া ঘরে আসবে না।

লবঙ্গ: চিনির কৌটায় কয়েকটি লবঙ্গ রেখে দিন। এতে সেখানে পিঁপড়া হানা দেবে না। এছাড়া বই রাখার সেলফে একটি টুকরো কাপড়ে কিছু লবঙ্গ ও দারচিনি মুড়িয়ে রেখে দিলে পিঁপড়ার উপদ্রব কমে যাবে।

পুদিনা পাতা: সামান্য থেতলিয়ে পুদিনা পাতা রান্নাঘর ও মেঝের কোণের অংশগুলোতে রাখা যেতে পারে। কারণ পুদিনা পাতার কড়া গন্ধ মোটেই পছন্দ নয় পিঁপড়াদের। এছাড়া পুদিনা তেল পানির সঙ্গে মিশিয়ে ঘরে স্প্রে করলেও পিঁপড়ার উপদ্রব কমবে।

নিমপাতা: ঘর মোছার সময় পানিতে নিমপাতা বাটা মিশিয়ে নিন। এতে শুধু পিঁপড়া নয়, মশা-মাছিও দূর হবে।

কর্পূর: ঘরের কোথাও গর্ত থাকলে, সেখানে কর্পূর দিন। দেখবেন পিঁপড়ার আনাগোণা কমে যাবে।

সরিষার তেল: অনেকে পিঁপড়া তাড়ানোর জন্য কেরোসিন তেল দিয়ে ঘর মোছেন। কিন্তু কেরোসিনের চেয়ে এই কাজে সরিষার তেল ভালো ফল দেয়। তাই ঘর মোছার পানিতে কয়েক ফোঁটা সরিষার তেল মিশিয়ে নিন।

Download করুন আমাদের App এবং Subscribe করুন আমাদের YouTube Channel:

news.google.com

https://apps.apple.com/de/app/prothomnews/id1588984606?l=en

https://play.google.com/store/apps/details?id=com.prothomnews

https://youtube.com/prothom