নগদ লভ্যাংশ দেবে ইস্টার্ন ও রূপালি ইনস্যুরেন্স

শেয়ারহোল্ডারদের নগদ লভ্যাংশ দেবে পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের প্রতিষ্ঠান ইস্টার্ন ও রূপালি ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড

নগদ লভ্যাংশ দেবে ইস্টার্ন ও রূপালি ইনস্যুরেন্স

প্রথম নিউজ, ঢাকা : শেয়ারহোল্ডারদের নগদ লভ্যাংশ দেবে পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের প্রতিষ্ঠান ইস্টার্ন ও রূপালি ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড।

জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০২২ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য ২২ ও ১০ শতাংশ নগদ এ লভ্যাংশ ঘোষণা করেছে পর্ষদ।


মঙ্গলবার (২ এপ্রিল) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্যমতে, ২০২২ সালে ইস্টার্ন ইনস্যুরেন্সের সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ৩ টাকা ৫৫ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের ২২ শতাংশ নগদ লভ্যাংশ দেবে তারা। অর্থাৎ শেয়ার প্রতি ২ টাকা ২০ পয়সা করে মোট ৯ কোটি ৪৮ লাখ ৪২ হাজার টাকা লভ্যাংশ দেওয়া হবে। বাকি টাকা আইন অনুসারে ব্যয় করবে।

এর আগের বছর ২০২১ সালে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ৫ টাকা ১৬ পয়সা। সে বছর শেয়ারহোল্ডারদের ২২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে বিমা কোম্পানিটি।


ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিতে অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে ২৭ জুলাই। ওইদিন ডিজিটাল প্ল্যাটফর্মে কোম্পানির এজিএম বেলা সাড়ে ১১টায় অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ৩০ মে।

১৯৯৪ সালে তালিকাভুক্ত কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ৫২ টাকা ৪৯ পয়সা। কোম্পানির বর্তমান শেয়ার সংখ্যা ৪ কোটি ৩১ লাখের বেশি।

অপর কোম্পানি রূপালি ইনস্যুরেন্সের সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ৯৭ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়া হবে। অর্থাৎ শেয়ার প্রতি ১ টাকা করে মোট সাত কোটি ৬৬ লাখ ৬৫ হাজার টাকা লভ্যাংশ দেবে তারা। বাকি টাকা আইন অনুসারে ব্যয় করা হবে।

এর আগের বছর ২০২১ সালে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ২ টাকা ৬ পয়সা। সে বছর শেয়ারহোল্ডারদের মোট ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল বিমা কোম্পানিটি।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিতে অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে ৩১ জুলাই। ওইদিন ডিজিটাল প্ল্যাটফর্মে কোম্পানির এজিএম বেলা ১১টায় অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ৬ জুন।

২০০৯ সালে তালিকাভুক্ত কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ২১ টাকা ৩৯ পয়সা। কোম্পানির বর্তমান শেয়ার সংখ্যা  ৬৬ লাখ ৬৫ হাজার ৪১১টি।