চার শতাধিক বাংলাদেশি নাগরিকের ভিসা রিভিউ করলো ভারত

চার শতাধিক বাংলাদেশি নাগরিকের ভিসা রিভিউ করলো ভারত

প্রথম নিউজ, অনলাইন ডেস্ক: বাংলাদেশের নাগরিকদের আবেদন করা চার শতাধিক ভিসা আবেদন পর্যালোচনা করেছে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। নির্দিষ্ট বিভাগে আগস্ট মাসে এ সব ভিসার জন্য আবেদন করা হয়েছিল। গত ৫ই আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করে ভারতে পালিয়ে যাওয়ার পর বাংলাদেশ ব্যাপক রাজনৈতিক পরিবর্তনের সাক্ষী হয়। এ খবর দিয়েছে অনলাইন দ্য হিন্দু। এতে বলা হয়, গত দুই মাসে ভারতীয় অ্যাম্বাসিতে ভিসার জন্য যেসকল আবেদন জমা পড়েছে তার মধ্যে শুধুমাত্র শিক্ষার্থী এবং জরুরি চিকিৎসার জন্য কিছু নাগরিককে ভিসা দিয়েছে দেশটি।  একজন কর্মকর্তার বরাতে সংবাদমাধ্যমকে জানিয়েছেন, গত বছর প্রায় ১৬ লাখ বাংলাদেশি নাগরিককে ভিসা দেয়া হয়েছে।

মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেছেন, আগস্টে বাংলাদেশি নাগরিকদের থেকে ৪৩৪টি ভিসার আবেদন পর্যালোচনা করা হয়েছে। তবে পর্যালোচনার পর এ সময়ের মধ্যে কতজনকে ভিসা প্রদান করা হয়েছে সে বিষয়ে কোনো তথ্য দেয়নি সংশ্লিষ্ট মন্ত্রণালয়। পিআরসি বলতে বোঝায় এই প্রক্রিয়ার মাধ্যমে ভিসা দেয়ার আগে গোয়েন্দা ও নিরাপত্তা সংস্থার মাধ্যমে আবেদনকারীর ব্যাকগ্রাউন্ড চেক করা হয়েছে। বাংলাদেশিদের মোট ১৫টি বিভাগে ভিসা দেয় ভারত যার মধ্যে জরুরি পরিষেবা রয়েছে।

আফগানিস্তান, পাকিস্তান, ইরাক এবং সুদানের মতো দেশগুলোকে ভিসা প্রদানের ক্ষেত্রে  পিআরসি’র অধীনে রেখেছে ভারত। সেখানে চীন এবং বাংলাদেশের মতো নির্দিষ্ট দেশগুলোর জন্যও নির্দিষ্ট কিছু ধরনের ভিসা রয়েছে, যেগুলো প্রদানের আগে অতিরিক্ত নিরাপত্তা পরীক্ষার মধ্য দিয়ে যায় দেশটি। ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্যমতে, বাংলাদেশ এবং ভারতের মধ্যে ২০১৩ সালে স্বাক্ষরিত ভিসা নীতি অনুসরণ করে বাংলাদেশের নাগরিকদের ভিসা প্রদান করা হয়।