চিকিৎসাশাস্ত্রে নোবেল পেলেন জার্মান বিজ্ঞানী সুভান্তে প্যাবো

নোবেল কমিটি বলেছে, সুইডিশ জিনতত্ত্ববিদ প্যাবো প্রথম নিয়ান্ডারথাল জিনোমের ক্রমানুসারে 'আপাতদৃষ্টিতে অসম্ভব কিছুকে সম্ভব করেছেন'।

চিকিৎসাশাস্ত্রে নোবেল পেলেন জার্মান বিজ্ঞানী সুভান্তে প্যাবো

প্রথম নিউজ ডেস্ক: মানব বিবর্তনের জিনোম সম্পর্কিত আবিষ্কারের জন্য ২০২২ সালে চিকিৎসাশাস্ত্রে নোবেল পুরস্কার পেলেন জার্মান বিজ্ঞানী সুভান্তে প্যাবো। বাংলাদেশ সময় সোমবার বিকেল সাড়ে ৩টার দিকে বিজয়ী হিসেবে সুইডেনে তার নাম ঘোষণা করা হয়।

নোবেল কমিটি বলেছে, সুইডিশ জিনতত্ত্ববিদ প্যাবো প্রথম নিয়ান্ডারথাল জিনোমের ক্রমানুসারে 'আপাতদৃষ্টিতে অসম্ভব কিছুকে সম্ভব করেছেন'। বরাবরের মত এ বছরও ঘোষণার আগে চিকিৎসায় নোবেলের জন্য মনোনীত ব্যক্তি-প্রতিষ্ঠান বা সংক্ষিপ্ত তালিকা সম্পর্কে কিছু জানানো হয়নি।

সব নথিপত্র অত্যন্ত গোপনীয়তার সঙ্গে রেখে তা জনসাধারণের ধরাছোঁয়ার বাইরে রাখা হয়। আগামী ১০ অক্টোবর অর্থনীতিতে বিজয়ীর নাম ঘোষণার মাধ্যমে এই বছরের নোবেল পুরস্কারের কার্যক্রম শেষ হওয়ার কথা রয়েছে। প্রত্যেক পুরস্কারের জন্য সনদ ও সোনার মেডেলসহ এক কোটি ক্রোনা বা নয় লাখ মার্কিন ডলার দেওয়া হয়।  

আলফ্রেড নোবেলের নাম অনুসারে ১৯০১ সাল থেকে প্রতিবছর নোবেল পুরস্কার দেওয়া হয়ে আসছে। আলফ্রেড নোবেলের উইলে পাঁচটি বিষয়ে পুরস্কারের কথা উল্লেখ ছিল। তবে ১৯৬৮ সালে ‘দ্য ব্যাংক অব সুইডেনের’ সিদ্ধান্তে অর্থনীতিতে নোবেল পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত হয়। ১৯০১ থেকে ২০২১ সালের মধ্যে এখন পর্যন্ত ৬০৯ বার এ পুরস্কার দেওয়া হয়েছে।

Download করুন আমাদের App এবং Subscribe করুন আমাদের YouTube Channel:

news.google.com

https://apps.apple.com/de/app/prothomnews/id1588984606?l=en

https://play.google.com/store/apps/details?id=com.prothomnews

https://youtube.com/prothom