গাঢ় রঙের লিপস্টিক ব্যবহারে যে ক্ষতি হতে পারে

নারীদের মধ্যে অনেকের কম বয়স থেকেই ঠোঁটে গাঢ় রঙের লিপস্টিক মাখার অভ্যাস। কিন্তু এ ধরনের লিপস্টিক ব্যবহারে ঠোঁট কালচে হয়ে যাওয়াসহ আরও বিভিন্ন ক্ষতি হওয়ার বার্তা দিয়েছেন চিকিৎসকরা। 

গাঢ় রঙের লিপস্টিক ব্যবহারে যে ক্ষতি হতে পারে
ফাইল ফটো

প্রথম নিউজ, লাইফস্টাইল ডেস্ক: সারা বছর মুখের উজ্জ্বলতা ধরে রাখতে অনেকেই অনেক কিছু ব্যবহার করেন। কিন্তু ঠোঁটের যত্নে বেশিরভাগ মানুষই উদাসীন। নারীদের মধ্যে অনেকের কম বয়স থেকেই ঠোঁটে গাঢ় রঙের লিপস্টিক মাখার অভ্যাস। কিন্তু এ ধরনের লিপস্টিক ব্যবহারে ঠোঁট কালচে হয়ে যাওয়াসহ আরও বিভিন্ন ক্ষতি হওয়ার বার্তা দিয়েছেন চিকিৎসকরা। 

চর্মরোগ বিশেষজ্ঞদের মতে, বেশির ভাগ লিপস্টিকেরই রং গাঢ় করার জন্য বিশেষ ধরনের কিছু ধাতব রাসায়নিক ব্যবহার করা হয়। তা ঠোঁটের জন্য ক্ষতিকারক। তবে হালকা রঙের লিপস্টিক ব্যবহার করলে এক রকম। কিন্তু গাঢ় রঙের লিপস্টিক দিনের পর দিন মাখতে থাকলে ঠোঁটে সেই রঙের কষ স্থায়ীভাবে থেকে যেতে পারে। এ ছাড়াও লিভারের কোনো সমস্যা থাকলে বা পারিবারিক ইতিহাস থাকলেও ঠোঁট কালো হয়ে যেতে পারে।

গাঢ় লিপস্টিক ছাড়া যেসব অভ্যাস থেকে বিরত থাকবেন

►ঠোঁট কামড়ানো বা চাটা

ঠোঁট শুষ্ক হয়ে গেলেও কালো ছোপ পড়তে পারে। আবহাওয়ায় আর্দ্রতার অভাবে ঠোঁট শুকিয়ে গেলে, জিহ্বা দিয়ে বারবার ঠোঁট চাটা বা ঠোঁট কামড়ালেও দাগ হতে পারে।

► ধূমপান

যারা নিয়মিত ধূমপান করেন, তাদের ঠোঁট কালো হয়ে যায়। সিগারেটে থাকা নিকোটিন ঠোঁটের ত্বকে, রক্ত সঞ্চালনে ব্যাঘাত ঘটায়। তার প্রভাবেই ঠোঁট এবং সেই সংলগ্ন অঞ্চলে কালচে ছাপ পড়ে।

ঠোঁটের যত্নে যা করবেন

► ‘এসপিএফ’ যুক্ত লিপবাম ব্যবহার করুন।

► যতটা সম্ভব হালকা রঙের লিপস্টিক ব্যবহার করুন।

► দিনে দু’বারের বেশি লিপস্টিক ব্যবহার করবেন না।

► শুতে যাওয়ার আগে অবশ্যই লিপস্টিক তুলে নেবেন।

► মেয়াদোত্তীর্ণ প্রসাধনী ব্যবহার করবেন না।

Download করুন আমাদের App এবং Subscribe করুন আমাদের YouTube Channel:

news.google.com

https://apps.apple.com/de/app/prothomnews/id1588984606?l=en

https://play.google.com/store/apps/details?id=com.prothomnews

https://youtube.com/prothom