ওজন কমাতে মরিয়া? রোজকারের ডায়েটে রাখুন এই ৬ খাবার

ওজন কমাতে মরিয়া? রোজকারের ডায়েটে রাখুন এই ৬ খাবার

প্রথম নিউজ, ডেস্ক : কে না চায় ওজন কমিয়ে লাস্যময়ী চেহারা ধরে রাখতে। আর সেই কারণে সবাই কিন্তু ব্যায়াম করেন, কড়া ডায়েটও মেনে চলেন। আবার ভালো-মন্দ খাবার ইচ্ছা হলেও মুখে তুলতে পারেন না। যারা ওজন কমানোর জন্য নিয়মমাফিক ডায়েট করছেন, তাদের নিত্যদিনের খাবারের মেনুতে ফাইবার সমৃদ্ধ খাবার রাখতেই হয়। না হলে তাদের ওজন বাড়তে থাকে।

যদি আপনি ওজন কমাতে চান, তাহলে আপনার রোজকারের ডায়েটে ফাইবার সমৃদ্ধ খাবারগুলো রাখতে পারেন। আর ফাইবারসমৃদ্ধ খাবার খেলেই পেট অনেকক্ষণ ভর্তি থাকবে। খিদেও পাবে না সহজে।  চলুন জেনে নিই ফাইবার সমৃদ্ধ খাবারগুলো সম্পর্কে-

সবুজ শাকসবজি: সবুজ শাকসবজিতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। যেমন- পালংশাক, গাজর, কলমি শাক, মটরশুঁটি। যদি আপনি নিত্যদিন এগুলো খান তাহলে আপনার ওজন কমবেই। তার কারণে এগুলোতে ক্যালোরির পরিমাণ কম থাকে। ফাইবার বেশি থাকে, যা ওজন কমাতে সাহায্য করে। সেই সঙ্গে শরীর সুস্থ রাখে, রোগ প্রতিরোধের ক্ষমতাও বাড়াবে। 

ফল: যদি আপনি নিত্যদিন ফল খান বা ফলের রস খান তাহলে আপনার পেট অনেকক্ষণ ভর্তি থাকবে। অন্য কোনো খাবার খাওয়ার প্রতি ইচ্ছাই আপনার থাকবে না। যেমন- আপেল, নাশপাতি, বেরি, কমলালেবু। নিত্যদিন খাদ্য তালিকায় রাখার চেষ্টা করুন। এগুলো খেলে আপনার ত্বক উজ্জ্বল হবে। শরীরও খুব সুস্থ থাকবে।

শিম, ছোলা: শিম, ছোলা, মুসুরির ডালে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। তাছাড়াও থাকে ফাইবার। এতে কিন্তু ক্যালোরির পরিমাণ নেই বললেই চলে। এগুলো আপনার শরীরে শক্তি জোগানোর পাশাপাশি ওজনও নিয়েন্ত্রণে রাখবে।

গোটা শস্য: গোটা শস্য খাওয়া স্বাস্থ্যের জন্য খুব ভালো। এতে রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়াতে আপনি নিত্যদিন খেতে পারেন গোটা শস্য। যেমন- কুইনোয়া, ওটস, বার্লি, রুটি। এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে; যা ওজন কমাতেও সাহায্য করে।

বাদাম ও বীজ: বাদাম ও বীজ জাতীয় খাবার নিত্যদিনের খাদ্য তালিকায় রাখুন। যেমন- শণের বীজ, কুমড়োর বীজ। এগুলো খাওয়া স্বাস্থ্যের জন্য খুব ভালো। এতে ফাইবার ছাড়াও থাকে ভিটামিন। এগুলো খেলে ওজন নিয়ন্ত্রণে থাকার পাশাপাশি বড় রোগের ঝুঁকি অনেকটাই কমবে।

অ্যাভোকাডো: পুষ্টিগুণে ভরপুর অ্যাভোকাডো নিত্যদিন খাদ্য তালিকায় রাখতে পারেন আপনিও। এতে ফাইবার ছাড়াও থাকে ভিটামিন, পটাশিয়াম, খনিজ, আন্টিঅক্সিডেন্ট। একে আমরা সুপারফুড বলে থাকি। ওজন কমাতে ভরসা রাখুন এই ফলের ওপর।

[প্রিয় পাঠক, আপনিও দৈনিক যুগান্তর অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন[email protected]এ ঠিকানায়। লেখা আপনার