ইসরাইলি মন্ত্রীদের পশ্চিম তীর ইস্যুতে সতর্ক করলেন সাবেক প্রধানমন্ত্রী

ফিলিস্তিনিদের বিরুদ্ধে সংঘটিত অপরাধকে কেন্দ্র করে শুক্রবার দেশটির মন্ত্রীদের এমন হুঁশিয়ারি বার্তা দিয়েছেন সাবেক ওই প্রধানমন্ত্রী।

ইসরাইলি মন্ত্রীদের পশ্চিম তীর ইস্যুতে সতর্ক করলেন সাবেক প্রধানমন্ত্রী

প্রথম নিউজ, অনলাইন ডেস্ক: ইসরাইলের নেতারা আন্তর্জাতিক অপরাধ আদালতে গ্রেপ্তারি পরোয়ানার মুখোমুখি হতে পারে বলে সতর্ক করেছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী এহুদ ওলমার্ট। ফিলিস্তিনিদের বিরুদ্ধে সংঘটিত অপরাধকে কেন্দ্র করে শুক্রবার দেশটির মন্ত্রীদের এমন হুঁশিয়ারি বার্তা দিয়েছেন সাবেক ওই প্রধানমন্ত্রী। এ খবর দিয়েছে তুর্কি বার্তা সংস্থা আনাদোলু।

এতে বলা হয়, ইসরাইলি জাতীয় দৈনিক সংবাদপত্র হারেৎজে প্রকাশিত একটি সম্পাদকীয়তে ওলমার্টকে উদ্বৃত করে এমন খবর দেওয়া হয়েছে। ওলমার্ট বলেছেন, পশ্চিম তীরে ফিলিস্তিনিদের বিরুদ্ধে অপরাধ সংঘটিত হওয়ার অপরাধে ইসরাইলের এড়িয়ে যাওয়ার কোনো পথ থাকবে না। তিনি আরও বলেছেন, আমি সতর্ক করছি কারণ যদি আমরা পশ্চিম তীরে ফিলিস্তিনিদের বিরুদ্ধে অপরাধ জারি রাখি তাহলে ইসরাইলের বিরুদ্ধে গুরুতর এবং বেদনাদায়ক নিষেধাজ্ঞা আরোপ করা হতে পারে যাতে নিজেদের আত্মরক্ষার কোনো পথ থাকবে না।

ওলমার্ট ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে সতর্ক করে বলেছেন, ইসরাইলের সরকারের সমর্থনে পশ্চিম তীরে প্রতিদিন হামলা করা হচ্ছে। যার ফলে নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হবে। পশ্চিম তীরে হামলাকে নেতানিয়াহুর ইচ্ছাকৃত অভিলাস বলেও অভিহিত করেছেন তিনি। দেশটির প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্টকেও সতর্ক করেছেন ওলমার্ট। তিনি বলেছেন নিরাপত্তার জন্য প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ কোনোভাবেই দায় এড়াতে পারেন না। তাকেও আরও সতর্ক হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

উল্লেখ্য গত বছরের ৭ অক্টোবর থেকে গাজায় নৃশংস হত্যাকাণ্ড চালিয়ে যাচ্ছে ইসরাইল। আন্তর্জাতিক নানা মহল থেকে বার বার যুদ্ধবিরতির কথা বলা হলেও তাতে কর্ণপাত করছেনা নেতানিয়াহু। উল্টো তিনি গাজায় হামলা জোরদারের নির্দেশ দিয়েছেন। গত ৯ মাসে গাজায় ৩৮ হাজার ৩০০ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরাইল। এছাড়া তাদের নৃশংস হামলায় আহত হয়েছেন ৮০ হাজারের বেশি ফিলিস্তিনি।