সরকার দেশকে গৃহযুদ্ধের দিকে ঠেলে দিচ্ছে: সাইফুল হক

 সরকার দেশকে গৃহযুদ্ধের দিকে ঠেলে দিচ্ছে: সাইফুল হক

প্রথম নিউজ, ঢাকা : বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ও গণতন্ত্র মঞ্চের শীর্ষ নেতা সাইফুল হক বলেছেন, সরকার প্রতিটি গ্রামে-ইউনিয়নে সংঘাত ছড়িয়ে দিচ্ছে। সংঘাত-সংঘর্ষের মধ্যদিয়ে তারা দেশকে গৃহযুদ্ধের দিকে ঠেলে দিচ্ছে এবং দেশকে আফ্রিকার অকার্যকর ব্যর্থ রাষ্ট্রের দিকে নিয়ে যাচ্ছে।

সোমবার (১৩ নভেম্বর) দুপুরে জাতীয় প্রেস ক্লাবের সামনে অবরোধের সমর্থনে গণতন্ত্র মঞ্চের বিক্ষোভ মিছিল শেষে সংক্ষিপ্ত সমাবেশে তিনি এসব কথা বলেন।

সাইফুল হক বলেন, এখনো আলোচনা করে শান্তিপূর্ণ পথে বিদায়ের সুযোগ আছে। যদি সেই সুযোগ সরকার গ্রহণ না করে তবে এই গণআন্দোলন অচিরেই গণঅভ্যুত্থানে পরিণত হবে।

নির্বাচন কমিশনের উদ্দেশে তিনি বলেন, আপনারা আওয়ামী লীগের অঙ্গসংগঠন নন, সাংবিধানিক প্রতিষ্ঠান। ২০১৪ ও ১৮ সালের মতো আরেকটা পাতানো নীলনকশার নির্বাচনের সহযোগী হবেন না। তাহলে মানুষ সরকারের মতো আপনাদেরও গণদুশমন হিসেবে প্রতিপক্ষ হিসেবে বিবেচনা করবে। সুতরাং তফসিল ঘোষণা স্থগিত রাখুন।

ভারতের উদ্দেশে তিনি বলেন, বাংলাদেশের সব বিরোধীদল, জনগণ যেখানে তাদের ভোটের অধিকারের জন্য মুখিয়ে আছে, সরকারের পদত্যাগের জন্য রাজপথে আন্দোলন করছে সেখানে আপনারা ১৮ কোটি মানুষের আকাঙ্ক্ষার বিপরীতে দাঁড়িয়ে এই ভোট ডাকাতদের সহযোগী হিসেবে ভূমিকা পালন করবেন না।

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সাধারণ সম্পাদক শহিদ উদ্দিন মাহমুদ স্বপন বলেন, বাংলাদেশে ১৯৭৩ সাল থেকে আজ পর্যন্ত দলীয় সরকারের অধীনে কোনো সুষ্ঠু নির্বাচন হয়নি, এটি প্রমাণিত সত্য। সুতরাং সারা জাতি ঐকমত্যের ভিত্তিতে নির্বাচনকালীন সরকার প্রতিষ্ঠা করার আইন, বিধি-বিধান তৈরি করেছে।

পঞ্চদশ সংশোধনী মানার জন্য বাংলাদেশের ১৮ কোটি মানুষ বাধ্য নয় মন্তব্য করে তিনি বলেন, পঞ্চদশ সংশোধনীর মধ্যদিয়ে পূর্ণাঙ্গ রায় প্রকাশ হওয়ার আগেই আপনারা তড়িঘড়ি করে নিজেদের ভোটবিহীন যে ক্ষমতা ব্যবস্থার তৈরি করেছেন, সেটিকে টিকিয়ে রাখার জন্য, সেটিকে নবায়ন করার জন্য পঞ্চদশ সংশোধনী পাস করে এক কলমের খোঁচায় সেই পদ্ধতিকে বাদ করে দিলেন। এই পঞ্চদশ সংশোধনী জাতির ঐক্যমত্যের ভিত্তিতে সংশোধন হয়নি। এই সংশোধনী একটি দলের সংশোধনী। এই সংশোধনী মানার জন্য বাংলাদেশের ১৮ কোটি মানুষ বাধ্য নয়। আমরা এই সংশোধনীর বিরুদ্ধে জনগণকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানাচ্ছি।

বিক্ষোভ কর্মসূচিতে গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, ভাসানী অনুসারী পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক আবু ইউসুফ সেলিম, রাষ্ট্র সংস্কার আন্দোলনের সাংগঠনিক সমন্বয়ক ইমরান ইমন, নাগরিক ঐক্যের সাধারণ সম্পাদক শহীদুল্লাহ কায়সারসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।