মানবতাবিরোধী অপরাধ : পরোয়ানাভুক্ত পলাতক আসামি গ্রেপ্তার

মানবতাবিরোধী অপরাধ : পরোয়ানাভুক্ত পলাতক আসামি গ্রেপ্তার

প্রথম নিউজ, ঢাকা : মানবতাবিরোধী অপরাধের মামলায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের গ্রেপ্তারি পরোয়ানাভুক্ত এক আসামিকে গ্রেপ্তার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

গ্রেপ্তার মো. আব্দুর রশিদ ওরফে বদ্দি (৭২) ময়মনসিংহের ফুলপুর উপজেলার মৃত বাবুল শেখের ছেলে।


র‌্যাব-২ এর একটি দল সোমবার (১০ জুলাই) রাতে রূপগঞ্জের বাগবের বাজার এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করে।

মঙ্গলবার (১১ জুলাই) র‌্যাব-২ এর সহকারী পরিচালক (মিডিয়া) শিহাব করিম জানান, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময় ময়মনসিংহ এলাকায় পাকিস্তানি হানাদার বাহিনীর সহযোগী হিসেবে মো. আব্দুর রশিদসহ রাজাকার বাহিনীর সদস্যরা অপহরণ, ধর্ষণ, পাশবিক নির্যাতন, নৃশংস হত্যাকাণ্ডসহ মানবতাবিরোধী অপরাধে সরাসরি সম্পৃক্ত ছিলেন।

মুক্তিযুদ্ধ চলাকালে আব্দুর রশিদসহ অন্যান্য সশস্ত্র রাজাকার ও পাকিস্তানি আর্মি ময়মনসিংহ জেলার ফুলপুর থানাধীন রামনাথপুর গ্রামের স্বাধীনতাকামী মানুষ এবং এলাকার সংখ্যালঘু সম্প্রদায়ের লোকজনদের নির্যাতন করে চারজন মুক্তিযোদ্ধাকে পাশবিক নির্যাতন করে হত্যা করে এবং একটি হিন্দু পরিবারকে ধর্মান্তরিত করতে বাধ্য করে। এছাড়াও মুক্তিযোদ্ধা হাসান আলীকে প্রকাশ্যে নৃশংসভাবে হত্যা করে। আব্দুর রশিদ ও অন্য রাজাকাররা একজন নারীকে ধর্ষণ করেন।


২০১৯ সালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে একটি মামলা হয়। গত বছরের ১৮ জানুয়ারি আব্দুর রশিদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। পরোয়ানা জারির পর থেকে তিনি দেশের বিভিন্ন স্থানে ছদ্মবেশে আত্মগোপন ছিলেন।