মুদ্রানীতির ঘোষণার পর দিন পুঁজিবাজারে বড় উত্থান

মুদ্রানীতির ঘোষণার পর দিন পুঁজিবাজারে বড় উত্থান

প্রথম নিউজ, ঢাকা : নতুন অর্থবছরের প্রথম ছয় মাসের মুদ্রানীতি ঘোষণার পর দিন সোমবার (১৯ জুন) দেশের পুঁজিবাজারে বড় উত্থান হয়েছে। বিমা, আইটি খাতের পাশাপাশি ওষুধ, প্রকৌশল এবং খাদ্য খাতের প্রায় সব কোম্পানির শেয়ারের দাম বাড়ায় সপ্তাহের দ্বিতীয় এ কর্মদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৩৩ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূচক বেড়েছে ৮০ পয়েন্ট।

ফলে সূচকের পাশাপাশি লেনদেন ও দাম কমার তুলনায় বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। এর ফলে গত বৃহস্পতি, রবি এবং সোমবার টানা তিন কর্মদিবস পুঁজিবাজারে উত্থান হলো। তবে তার আগের টানা চার কর্মদিবস পুঁজিবাজারে দরপতন হয়েছিল।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর রোববার চলতি অর্থবছরের প্রথমার্ধের জুলাই থেকে ডিসেম্বর ২০২৩ সালের জন্য মুদ্রানীতি ঘোষণা করেছে। বাংলাদেশ ব্যাংক অর্থনৈতিক চ্যালেঞ্জ উত্তরণে পুঁজিবাজারে পর্যাপ্ত তারল্য নিশ্চিত করার জন্য চেষ্টা করছে। মুদ্রানীতিতে বাংলাদেশ ব্যাংক, ব্রোকারেজ হাউজ, মার্চেন্ট ব্যাংক ও স্টক ডিলারদের দেওয়া ব্যাংকের শ্রেণিবদ্ধ ঋণের ক্ষেত্রে সংরক্ষিত প্রভিশন ২ শতাংশ থেকে কমিয়ে ১ শতাংশ করেছে। এছাড়াও ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানকে ব্যাংকের কাছ থেকে ঋণ না নিয়ে বন্ড ইস্যু করে অর্থের সংস্থান করার জন্য নির্দেশনা দিয়েছে।

মুদ্রানীতিতে পুঁজিবাজারের প্রতি বাংলাদেশ ব্যাংকের এই সমর্থন পুঁজিবাজারের সম্প্রসারণ তথা সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখবে বলে আশা করা যায় বলে জানিয়েছেন ডিএসইর চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু। তাই তিনি ঘোষিত মুদ্রানীতিতে পুঁজিবাজারকে গুরুত্বারোপ করায় বাংলাদেশ ব্যাংককে আন্তরিক অভিনন্দনও জানান।

এরপর দিন আজ সোমবার বিমা খাতের তালিকাভুক্ত ৫৭টি প্রতিষ্ঠানের মধ্যে একটি কোম্পানির শেয়ারে দাম কমেছে তার বিপরীতে বেড়েছে ৫১টি কোম্পানির শেয়ারের দাম। আর অপরিবর্তিত রয়েছে ৫টি কোম্পানির শেয়ারের দাম। আইটি খাতের ১১টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৯টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। আর অপরিবর্তিত রয়েছে ২টি প্রতিষ্ঠানের শেয়ারের।


বিমা ও আইটি খাতের শেয়ারের দাম বৃদ্ধির পাশাপাশি প্রকৌশল খাতের ৪২টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৫টির, তার বিপরীতে দাম কমেছে ২টির আর অপরিবর্তিত রয়েছে ২৫টি কোম্পানির শেয়ারের দাম। প্রায় একই হারে লেনদেন হয়েছে ওষুধ এবং খাদ্য ও আনুষঙ্গিক খাতের শেয়ারের।

ডিএসইর তথ্য মতে, আজ দিনভর সূচক বৃদ্ধির মধ্য দিয়ে বাজারটিতে ৩৫৫প্রতিষ্ঠানের মোট ৯ কোটি ৮৯ লাখ ১৫ হাজার ১০৯ শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। এ দিন ডিএসইতে লেনদেন হয়েছে ৫৩৩ কোটি ২২ লাখ ৭৪ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৪১৮ কোটি ২০ লাখ ৪২ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কম হয়েছে।

এদিন লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৪৬টির, কমেছে ২৯টির আর অপরিবর্তিত রয়েছে ১৮০টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দাম।

বিমা ও আইটিখাতসহ মোট পাঁচ খাতের শেয়ারের দাম বাড়ায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩৩ দশমিক ৭ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩১৪ পয়েন্টে দাঁড়িয়েছে। তবে ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ৬ দশমিক ৪৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৬৯ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএস৩০ সূচক ৫ দশমিক ৩৫ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৮৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

আজ ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল মেঘনা লাইফ ইনস্যুরেন্সের শেয়ার। এরপর সবচেয়ে বেশি লেনদেন হয়েছে নাভানা ফার্মাসিউটিক্যালসের শেয়ার। পরের তালিকায় রয়েছে সোনালী লাইফের শেয়ার।

এছাড়া শীর্ষ ১০-এ ছিল যথাক্রমে– সিটি জেনারেল ইনস্যুরেন্স, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, এডভেন্ট ফার্মা, জেমিসি ফুড, ফারইস্ট ইসলামী লাইফ ইনস্যুরেন্স এবং ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন লিমিটেডের শেয়ার।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক ৮০ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৬৩৫ পয়েন্টে দাঁড়িয়েছে। এ দিন সিএসইতে ২১৮টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৯৯টির, কমেছে ২০টির ও অপরিবর্তিত রয়েছে ৯৯টির দাম।

দিন শেষে সিএসইতে ১২ কোটি ৯১ লাখ ২২ হাজার ৬৩০ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ১৩ কোটি ৭০ লাখ ৫৪ হাজার ৭৬৫ টাকার শেয়ার।