প্রেমের টানে হাওড়ে মালয়েশিয়ান তরুণী

গত ২৭ সেপ্টেম্বর মালয়েশিয়ার নাগরিক লায়লা তার বোনকে সঙ্গে নিয়ে প্রেমিক জোবানের উদ্দেশে বাংলাদেশের এই প্রত্যন্ত হাওড়পাড়ে আসেন।

প্রেমের টানে হাওড়ে মালয়েশিয়ান তরুণী

প্রথম নিউজ, কিশোরগঞ্জ: প্রেমের জন্য গ্রিক দেবতা অন্ধ হয়ে গিয়েছিলেন। সেই থেকেই হয়তো ‘প্রেমের চোখ অন্ধ, বোঝে না ভালোমন্দ’ কথাটি জগতজুড়ে প্রচলিত হয়ে আসছে। এবার সাত সমুদ্র তেরো নদী পাড়ি দিয়ে সুদূর মালয়েশিয়া থেকে কিশোরগঞ্জের নিকলীর হাওড়পাড়ের প্রেমিকের কাছে ছুটে এলেন প্রেমিকা। স্বজনদের উপস্থিতিতে আবদ্ধ হলেন প্রেম ডোরের বন্ধনে। ষোড়শ শতকের প্রেম-বিরহের কবি চন্দ্রাবতী আর ‘মাধব মালঞ্চি কন্যা’ খ্যাত কিশোরগঞ্জের নিকলীর হাওড়পাড়ের সেই কাহিনি এখন হাওড়ের দিগন্ত বিস্তৃত ভাসান পানিতে পদ্ম-শাপলার মতো দ্যুতি ছড়াচ্ছে। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের কল্যাণে এ ঘটনা এলাকা অতিক্রম করে রটিয়ে পড়ে দিকদিগন্তে। আর তা-ই একালের লাইলী-মজনু লায়লা ও জোবানকে এক নজর দেখতে উপজেলার হাওড়ের ঘোড়াউত্রা নদীপাড়ের দামপাড়ার গোয়াইহাটি গ্রামে প্রতিদিন বিভিন্ন বয়সি কৌতূহলী নারী-পুরুষ ভিড় জমাচ্ছেন।

গত ২৭ সেপ্টেম্বর মালয়েশিয়ার নাগরিক লায়লা তার বোনকে সঙ্গে নিয়ে প্রেমিক জোবানের উদ্দেশে বাংলাদেশের এই প্রত্যন্ত হাওড়পাড়ে আসেন। শুক্রবার তার বোনের উপস্থিতিতেই পারিবারিকভাবে তারা বিবাহবন্ধনে আবদ্ধ হন। ইতোমধ্যে লায়লার বোন মালয়েশিয়ায় ফিরে গেছেন। আগামী ২১ অক্টোবর লায়লা-জোবান দম্পতিরও মালয়েশিয়া যাওয়ার কথা রয়েছে। 

জানা গেছে, উপজেলার দামপাড়া ইউনিয়নের গোয়াইহাটি গ্রামের মৃত শাহজাহান মিয়ার ছেলে আদনান রকি জোবান (২৬)। পাঁচ বছর আগে তিনি কর্মসংস্থানের জন্য মালয়েশিয়া পাড়ি জমান। সেখানে ফেসবুকের মাধ্যমে লায়লার সঙ্গে পরিচয় হয়। একপর্যায়ে প্রেম পরিণয়ে গড়ায়।

জোবান বলেন, লায়লা (২১) এখনো একজন শিক্ষার্থী, তিনি লেখাপড়া করছেন। তাদের হৃদয় দেওয়া-নেওয়ার বয়স সাত মাস। প্রেমিকা লায়লার ইচ্ছা ছিল বাংলাদেশে এসে ধুমধাম করে বিয়ে করার। এখানে বিবাহের আয়োজন করে তার ইচ্ছাই পূরণ করা হয়েছে।

দামপাড়া ইউনিয়ন পরিষদের ৬নং ওয়ার্ডের সদস্য আব্দুল হামিদ বলেন, জোবান মালয়েশিয়ায় চাকরি করতেন। চাকরির সুবাদে লায়লার সঙ্গে পরিচয় সূত্রে প্রেমে রূপ নেয়। লায়লা তার পরিবারের সদস্যদের নিয়ে আদনান রকির বাড়িতে আসেন। শুক্রবার তাদের পারিবারিকভাবে বিয়ে হয়। 

এ বিষয়ে যোগাযোগ করা হলে, দামপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আনোয়ার হোসেন প্রেমঘটিত বিষয়ের সূত্র ধরে শেষপর্যন্ত মালয়েশিয়ান তরুণী লায়লা মিয়া আবদুল্লাহ এবং আদনান রকি জোবানের আনুষ্ঠানিকভাবে বিবাহবন্ধনে আবদ্ধ হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।