তারেক-জুবাইদার সাজার প্রতিবাদে আদালতে বিএনপিপন্থি আইনজীবীদের অবস্থান কর্মসূচি

তারেক-জুবাইদার সাজার প্রতিবাদে আদালতে বিএনপিপন্থি আইনজীবীদের অবস্থান কর্মসূচি

প্রথম নিউজ, ঢাকা : ঢাকা আইনজীবী সমিতি ভবনের নিচে অবস্থান নেন জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম ঢাকা বার ইউনিটের নেতারাঢাকা আইনজীবী সমিতি ভবনের নিচে অবস্থান নেন জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম ঢাকা বার ইউনিটের নেতারা

জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে দুদকের দায়ের করা মামলায় তারেক রহমান ও তার স্ত্রী ডা. জুবাইদা রহমানকে দেওয়া দণ্ডাদেশের প্রতিবাদে অবস্থান কর্মসূচি করেছেন বিএনপিপন্থি আইনজীবীরা।

মঙ্গলবার (৮ আগস্ট) ঢাকা আইনজীবী সমিতি ভবনের নিচে দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত অবস্থান নেন জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম ঢাকা বার ইউনিটের নেতারা। এ সময় তাদের বিভিন্ন স্লোগান দিতে দেখা যায়। তারা এ রায়কে ফরমায়েশি উল্লেখ করে তা বাতিলের দাবি জানান। এছাড়া তারেক-জুবাইদার বিরুদ্ধে চলমান সব মামলা মিথ‌্যা দাবি করে সেগুলো প্রত্যাহারের দাবিও জানান আইনজীবীরা।

এ সময় জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম ঢাকা বার ইউনিটের সভাপতি মাসুদ আহম্মেদ তালুকদার, সম্পাদক ওমর ফারুক ফারুকী, ইউনাইটেড ল’ইয়ার্রস ফ্রন্টের আহ্বায়ক মহসিন মিয়া, যুগ্ম আহ্বায়ক আব্দুল লতিফ তালুকদার, ঢাকা আইনজীবী সমিতির সাবেক সভাপতি ইকবাল হোসেন, সাবেক সাধারণ সম্পাদক খন্দকার হযরত আলীসহ শতাধিক আইনজীবী অবস্থান কর্মসূচিতে অংশ নেন।

জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে দুদকের করা মামলায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে ৯ বছরের সশ্রম কারাদণ্ড এবং তার স্ত্রী জুবাইদা রহমানকে তিন বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। গত ২ আগস্ট বিকাল ৪টা ২ মিনিটে ঢাকা মেট্রোপলিটন সিনিয়র স্পেশাল জজ মো. আসাদুজ্জামানের আদালত এ রায় ঘোষণা করেন।

কারাদণ্ডের পাশাপাশি তারেক রহমানকে তিন কোটি টাকা অর্থদণ্ড দিয়েছেন আদালত। অনাদায়ে তাকে আরও তিন মাস সাজা ভোগ করতে হবে।

অপরদিকে জুবাইদা রহমানকে কারাদণ্ডের পাশাপাশি ৩৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে। অনাদায়ে তাকে আরও এক মাস সাজা ভোগ করতে হবে। সেই সঙ্গে তারেক-জুবাইদা দম্পতির অপ্রদর্শিত সম্পদ হিসেবে দুই কোটি ৭৪ লাখ ৯৩ হাজার ৮৭ টাকা রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত করার নির্দেশও দিয়েছেন আদালত।