খাইবার পাখতুনখোয়ায় সেনা-জঙ্গি লড়াই, উভয়পক্ষের নিহত ১৪

খাইবার পাখতুনখোয়ায় সেনা-জঙ্গি লড়াই, উভয়পক্ষের নিহত ১৪

প্রথম নিউজ, অনলাইন ডেস্ক: পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশের বিচ্ছিন্নতাবাদীদের কিছুতেই বাগে আনতে পারছে না সে দেশের সরকার। অশান্ত উত্তর-পশ্চিমাঞ্চলে দুটি সংঘর্ষে ছয় পাকিস্তানি সেনা এবং অন্তত আটজন বিদ্রোহী নিহত হয়েছে বলে সেনাসূত্রে খবর। সেনাবাহিনীর মিডিয়া উইং শনিবার বলেছে যে, খাইবার পাখতুনখোয়া প্রদেশের উত্তর ওয়াজিরিস্তান জেলায় রাতভর লড়াইয়ে লেফটেন্যান্ট কর্নেল মুহাম্মদ আলী শওকাতসহ ছয় সেনা নিহত হয়েছেন। 

আন্তঃবাহিনী জনসংযোগ বিভাগ বলছে, পাকিস্তানের নিরাপত্তা বাহিনী সন্ত্রাসবাদের হুমকিকে নিশ্চিহ্ন করতে দৃঢ় প্রতিজ্ঞ এবং সাহসী সৈন্যদের এই ধরনের আত্মত্যাগ আমাদের সংকল্পকে আরও শক্তিশালী করে।

সেনাবাহিনী বলেছে যে, একটি পৃথক অভিযানে তারা খাইবার পাখতুনখোয়ার আরেকটি জেলা সোয়াতে দুই বিদ্রোহীকে হত্যা করেছে। তাদের মধ্যে একজন চলতি মাসে ওই এলাকায় বিদেশি রাষ্ট্রদূতদের একটি কনভয়ের ওপর হামলার সঙ্গে জড়িত বলে জানা গেছে। স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে যে শুধুমাত্র ২০২৩ সালেই  ৯৩০ জন প্রাথমিকভাবে নিরাপত্তাকর্মী এই সন্ত্রাসবাদী কার্যকলাপে প্রাণ হারিয়েছে এবং প্রায় ২০০০ জন আহত হয়েছে।

মার্চ মাসে একটি সশস্ত্র গোষ্ঠী উত্তর ওয়াজিরিস্তানে একটি সামরিক চৌকিতে বিস্ফোরক বোঝাই একটি গাড়ি ব্যবহার করে আত্মঘাতী  হামলা চালায়। এতে সাতজন নিরাপত্তা বাহিনীর সদস্য নিহত হয়।উত্তর ওয়াজিরিস্তান দীর্ঘদিন ধরে তেহরিক-ই-তালেবান পাকিস্তানের ঘাঁটি হিসেবে কাজ করে আসছে, যা পাকিস্তান তালেবান নামেও পরিচিত। 

সেনাবাহিনী কয়েক বছর আগে বলেছিল যে, তারা বিদ্রোহী গোষ্ঠীগুলিকে সেখান থেকে সরানোর প্রচেষ্টা জারি রেখেছে। তবে মাঝেমধ্যে হামলা অব্যাহত রয়েছে, উদ্বেগ জাগিয়েছে যে, পাকিস্তান তালেবানরা এই এলাকায় পুনরায় সংগঠিত হচ্ছে। পাকিস্তান তালেবান আফগানিস্তানের তালেবান থেকে একটি পৃথক দল, তবে একে অপরের মিত্র। আফগান তালেবানরা ২০২১ সালে আফগানিস্তানে দ্বিতীয়বারের মতো ক্ষমতা দখল করে কারণ মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য ন্যাটো বাহিনী দেশ থেকে সেনা প্রত্যাহার করে নেয়। তারপর থেকে, পাকিস্তান তালেবানরা নিরাপত্তা বাহিনীর উপর আক্রমণ জোরদার করেছে, বিশেষ করে উত্তর-পশ্চিমাঞ্চলে।

সূত্র : আলজাজিরা