কালিয়াকৈরে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

গাজীপুরের কালিয়াকৈরের সফিপুর এলাকায় নিট এশিয়া নামে একটি পোশাক কারখানার শ্রমিককে মারধরের ঘটনায় বিক্ষোভ মিছিল করছে শ্রমিকেরা

কালিয়াকৈরে পোশাক শ্রমিকদের বিক্ষোভ
কালিয়াকৈরে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

প্রথম নিউজ, গাজীপুর : গাজীপুরের কালিয়াকৈরের সফিপুর এলাকায় নিট এশিয়া নামে একটি পোশাক কারখানার শ্রমিককে মারধরের ঘটনায় বিক্ষোভ মিছিল করছে শ্রমিকেরা।

সোমবার সকালে কারখানার কাজ বন্ধ রেখে মিছিল করছেন পোশাক শ্রমিকরা। 

সকালে কারখানার সামনে কয়েক হাজার শ্রমিক সমাবেত হয়ে বিক্ষোভ করেন। পরে তারা মিছিল নিয়ে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক হয়ে বিভিন্ন কারখানার সামনে অবস্থান নিচ্ছেন। এখন তারা নিট এশিয়া গ্রুপের আরেকটি প্রতিষ্ঠান মালেক স্পিনিং কারখানার সামনে অবস্থান নিয়েছেন। 

শ্রমিকরা জানান, গত শনিবার নিট এশিয়া কারখানায় কাজ করার সময় একজন সুপারভাইজার ও শ্রমিককে মারধর করেন ওই প্রতিষ্ঠানের প্রোডাকশনের জেনারেল ম্যানেজার। এর আগে গত অক্টোবর মাসের ১৩ তারিখ কারখানার এক প্রসূতি নারীকে মারধর করে ওই জেনারেল ম্যানেজার। কোনো কারণ ছাড়াই মাঝেমধ্যে শ্রমিকদের গায়ে হাত তোলেন ম্যানেজার। 

ওই কারখানার শ্রমিকরা জানান, আমাদের শ্রমিককে মারধরের ঘটনায় রোববার কর্মবিরতি দেওয়া হয় এবং বিচারের দাবি করা হয়। সোমবার সকালে আমরা কারখানা গেটে গেলে তারা শ্রমিকদের ঢুকতে দেননি। তারা মৌখিকভাবে বলছে কারখানা ছুটি। এর পর আমরা শান্তিপূর্ণ আন্দোলন শুরু করেছি। 

বাংলাদেশ তৃণমূল গার্মেন্টস শ্রমিক-কর্মচারী ফেডারেশন গাজীপুর জেলার সভাপতি আমজাদ হোসেন বলেন, নিট এশিয়া লিমিটেড কারখানার প্রোডাকশন জিএম শ্রমিকদের মারধর করেন। এ ঘটনায় শ্রমিকরা শান্তিপূর্ণ আন্দোলন করে কিন্তু তাদের আজ কারখানায় ঢুকতে দেওয়া হয়নি। পরে তারা নিট এশিয়া গ্রুপের আশপাশের কারখানাগুলো বন্ধ করার জন্য অবস্থান নিয়েছেন। ঘটনাস্থলে পুলিশের সদস্যরা রয়েছেন। 

কালিয়াকৈর থানার ওসি আকবর আলী খান জানান, শ্রমিক মারধরের ঘটনায় শ্রমিকরা বিক্ষোভ করছেন। এখন পর্যন্ত কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। ঘটনাস্থলে শিল্প ও জেলা পুলিশের সদস্যরা রয়েছেন।

Download করুন আমাদের App এবং Subscribe করুন আমাদের YouTube Channel: