সহজ ক্যাচ ছাড়লেন জাদেজা, গ্যালারিতে আক্ষেপে পুড়লেন তার স্ত্রী

সহজ ক্যাচ ছাড়লেন জাদেজা, গ্যালারিতে আক্ষেপে পুড়লেন তার স্ত্রী

প্রথম নিউজ, স্পোর্টস ডেস্ক: রবীন্দ্র জাদেজা এই মুহূর্তে ভারতীয় দলের অন্যতম সেরা ফিল্ডার, সেই বিষয়ে কারও সংশয় থাকার কথা নয়। জাদেজার কাছে বল গেলে আতঙ্ক তৈরি হয় ব্যাটসম্যানদের মনে। স্বাভাবিকভাবেই ফিল্ডার হিসেবে জাদেজা ক্যাপ্টেনের অত্যন্ত নির্ভরযোগ্য। বাংলাদেশের বিরুদ্ধে গত ম্যাচেও মুুশফিকুর রহিমের দুর্দান্ত ক্যাচ ধরেন জাদেজা। যে কারণে ভারতের সাজঘরে ফিরে সেরা ফিল্ডারের মেডেল গলায় ঝোলান তিনি।

এরকম নির্ভরযোগ্য জাদেজা রোববার ধর্মশালায় এমন এক কাণ্ড ঘটিয়ে বসেন, যা অবাক করে সবাইকে। আসলে মহম্মদ শামির বলে রাচিন রবীন্দ্রর অতি সহজ ক্যাচ ছাড়েন তিনি। ধর্মশালায় টস হেরে শুরুতে ব্যাট করতে নামে নিউজিল্যান্ড। ইনিংসের ৩.৩ ওভারে মহম্মদ সিরাজের বলে শ্রেয়াস আইয়ারের হাতে ধরা পড়েন ডেভন কনওয়ে। ৮.১ ওভারে মহম্মদ শামির বলে বোল্ড হয়ে মাঠ ছাড়েন উইল ইয়ং।

প্রথম পাওয়ার প্লে-র ১০ ওভারে নিউজিল্যান্ড দুই ওপেনারের উইকেট হারিয়ে বসে। প্রথম পাওয়ার প্লে-র ঠিক পরেই কিউয়ি শিবিরে তৃতীয়বার ধাক্কা দিতে পারত ভারত। তবে জাদেজার ভুলে তা সম্ভব হয়নি। প্রথম ইনিংসের ১০.৫ ওভারে শামির অফ-স্টাম্পের বাইরের বলে শট খেলার চেষ্টা করেন রাচিন। তবে বল হাওয়ায় ভাসিয়ে ফেলেন তিনি। শটে জোর ছিল না মোটেও।

ব্যাকওয়ার্ড পয়েন্টে ফিল্ডিং করছিলেন জাদেজা। বল সরাসরি উড়ে যায় তার কাছে। জাদেজা ধীরে সুস্থে ক্যাচ নিতে পারতেন। তবে বল তার হাত থেকে ছিটকে যায়। আসলে মুহূর্তের জন্য বলের ওপর থেকে চোখ সরিয়ে নিয়েছিলেন রবীন্দ্র। রাচিন তখন ব্যক্তিগত ১২ রানে ব্যাট করছিলেন। জাদেজা যদি রাচিনের ক্যাচ ধরতে পারতেন, তবে ৪০ রানের মাথায় ৩ উইকেট হারিয়ে বসত নিউজিল্যান্ড।

জাদেজা ক্যাচ ছাড়া মাত্রই ভারতীয় ক্রিকেটারদের অভিব্যক্তিতে একই সঙ্গে বিস্ময় ও হতাশা ধরা পড়ে। বোলার শামি কার্যত বিশ্বাসই করতে পারেননি যে জাদেজা এমন ক্যাচ মিস করতে পারেন। তবে গ্যালারিতে উপস্থিত জাদেজার স্ত্রী রিভাবার মধ্যে যেমন প্রতিক্রিয়া দেখা যায়, তেমনটা আর কারও মধ্যে চোখে পড়েনি। রিভাবা নিতান্ত হতাশ হন স্বামীর এমন ভুলে। জাদেজা ক্যাচ ছাড়ার পরে রিভাবার এমন প্রতিক্রিয়া মুহূর্তে ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়ায়।

এমন অপ্রত্যাশিত জীবনদান পেয়ে রাচিন রবীন্দ্র লড়াকু হাফ-সেঞ্চুরি করে দলকে বড় রানের পথে এগিয়ে দেন। তিনি শেষমেশ ৬টি চার ও ১টি ছক্কার সাহায্যে ৮৭ বলে ৭৫ রান করে আউট হন। সেই শামির বলেই শুভমন গিলের হাতে ধরা পড়েন রাচিন। 

রোহিত-কোহলিদের তাণ্ডবের পর ক্যাচমিস করা জাদেজার বাউন্ডারিতে বিশ্বকাপে টানা ৫ ম্যাচে জয় নিশ্চিত হয়েছিল ভারতের। নিউজল্যান্ডকে ৪ উইকেটে হারিয়ে ভারত বিশ্বকাপের পয়েন্ট টেবিলের শীর্ষস্থানে জায়গা কয়ে নিয়েছে।