মিরনজিল্লা হরিজন কলোনিতে উচ্ছেদ স্থগিত থাকবে: আপিল বিভাগ

মিরনজিল্লা হরিজন কলোনিতে উচ্ছেদ স্থগিত থাকবে: আপিল বিভাগ

প্রথম নিউজ, ঢাকা : রাজধানীর বংশালের আগা সাদেক লেনে মিরনজিল্লা হরিজন সিটি কলোনির বাসিন্দাদের উচ্ছেদ কার্যক্রম পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত স্থগিত রাখার আদেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। একইসঙ্গে এ বিষয়ে জারি করা রুল হাইকোর্টকে দুই মাসের মধ্যে নিষ্পত্তি করতে বলেছেন আদালত। 

বৃহস্পতিবার প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ৫ বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন।

এর আগে গত ১৩ জুন উচ্ছেদ কার্যক্রমের ওপর এক মাসের স্থিতাবস্থা জারি করে হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের করা আবেদন করেন। 

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী ব্যারিস্টার সারা হোসেন, ব্যারিস্টার অনীক আর হক। তার সঙ্গে ছিলেন আইনজীবী উৎপল বিশ্বাস। অপরপক্ষে ছিলেন আইনজীবী মুরাদ রেজা।

গত বুধবার মিরনজিল্লা হরিজন কলোনিতে উচ্ছেদ অভিযানের ওপর স্থিতাবস্থা জারি করেন আপিল বিভাগ। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নতুন করে অভিযান পরিচালনার উদ্যোগের বিরুদ্ধে করা আবেদনের শুনানি নিয়ে আদালত এ আদেশ দেন। এদিনে আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট অনীক আর হক।

অনীক আর হক বলেন, মিরনজিল্লা হরিজন কলোনিতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নতুন করে উচ্ছেদ অভিযান পরিচালনার উদ্যোগ নেয়। এজন্য এই কলোনিতে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও পুলিশ মোতায়েন করতে মঙ্গলবার সংশ্লিষ্টদের চিঠি দেয়। পাশাপাশি স্থানীয় কাউন্সিলকেও এ বিষয়ে সহায়তা করতে বলা হয়। এরপর বুধবার হরিজন কলোনিতে আবার অভিযান শুরুর উদ্যোগ নিলে সেখানে বসবাসরত বাসিন্দাদের (হরিজন) পক্ষে আপিল বিভাগে আবেদন করা হয়।

তিনি আরও বলেন, শুনানি শেষে আপিল বিভাগ সিটি করপোরেশনের অভিযানের ওপর স্থিতাবস্থা দিয়েছেন। একই সঙ্গে বৃহস্পতিবার আপিল বিভাগে এ বিষয়ে শুনানির জন্য দিন ধার্য করেছেন।